ক্যাটাগরি: পুঁজিবাজার

ফাইন ফুডসে নতুন দুই পরিচালক নিয়োগ

পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষাঙ্গিক খাতের কোম্পানি ফাইন ফুডস লিমিটেডে দুজন নতুন পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে। গতকাল (২ সেপ্টেম্বর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এই দুই পরিচালক নিয়োগে সম্মতি দিয়েছে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, কোম্পানিটির পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন সালাউদ্দিন হায়দার এবং বিশ্বজিৎ দাস। গতকাল সোমবার থেকে এ আদেশ কার্যকর হয়েছে। এর আগে কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভায় নতুন পরিচালক নিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়।

বিএসইসি সূত্রে জানা যায়, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা বা পরিচালকদের তিন মাসের মধ্যে সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে নির্দেশ দেয় । কিন্তু ফাইন ফুডসের উদ্যোক্তা ও পরিচালকদের সম্মলিত শেয়ার ধারণের হার গত কয়েকবছর ধরে ১০ শতাংশের নিচে রয়েছে।

এর পরিপ্রেক্ষিতে চলতি বছরের ৭ মার্চ কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক বরাবর চিঠি পাঠায় বিএসইসি। চিঠিতে ফাইন ফুডসের উদ্যোক্তা ও পরিচালকদের বিএসইসির নির্দেশনা মেনে শিগগিরই ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে জোর নির্দেশ দেওয়া হয়।

পুঁজিবাজারে ২০০২ সালে তালিকাভুক্ত ফাইন ফুডস বর্তমানে ‘বি’ ক্যাটাগরিতে রয়েছে। কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ১৩ কোটি ৯৭ লাখ ৪০ হাজার টাকা।

কোম্পানিটির মোট শেয়ার ১ কোটি ৩৯ লাখ ৭৩ হাজার ৯১৮টি। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৯ দশমিক ০৮ শতাংশ শেয়ার। বাকি ২৬ দশমিক ৬৬ শতাংশ বিভিন্ন প্রতিষ্ঠান এবং ৬৪ দশমিক ২৬ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

৩১ মার্চ, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৮ পয়সা। পাশাপাশি তিন প্রান্তিক (জুন’২৩-মার্চ’২৪) মিলিয়ে ইপিএস হয়েছিল ৫৬ পয়সা।

২০২৩ অর্থবছর শেষে কোম্পানিটি সোয়া ১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। এর আগের বছর ২০২২ অর্থবছর শেষে দেড় শতাংশ লভ্যাংশ প্রদান করে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার