জীবাণু সংক্রমণ রোধ করবে ইলেকট্রোমার্টের গ্রি-এসি

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১১-২২ ১৩:২৭:২৮

বাংলাদেশেএই প্রথম বারেরমতো জীবাণুরোধী ফিল্টারযুক্ত এসি নিয়ে এসেছে ইলেকট্রোমার্ট লিমিটেড। এই গ্রি-এসি চীনের ‘গুয়াংডং ডিটেকশন সেন্টার অব মাইক্রোবায়োলজি’ থেকে পরীক্ষিত ও সনদপ্রাপ্ত। ঘরে জীবাণু সংক্রমণ রোধ করার জন্য এই এসিগুলোয় ছয় রকমের বিশেষ ফিল্টার বসানো হয়েছে। ক্যাটেচিন ফিল্টার, বায়োলজিকাল স্টেরিলাইজেশন ইলেকট্রোস্ট্যাটিক ফিল্টার, সিলভার আয়ন অ্যান্টিব্যাকটেরিয়াল ফিল্টার ই-কোলাই বা স্টেফাইলোককাস অরিয়াসসহ বিভিন্ন ব্যাকটেরিয়ার সংক্রমণকে প্রায় ৯৯ শতাংশ প্রতিহত করে। এছাড়া এ ফিল্টারগুলো আরো বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়াকে নিস্তেজ করে রাখতে কাজ করে।

অ্যাকটিভেটেড কার্বন ইলেকট্রোস্ট্যাটিক ফিল্টার ঘরের বাতাস থেকে ধূলিকণা শোষণ করে নেয়। ন্যানো ডিওডোরাইজিং ফিল্টার ফটোক্যাটালিস্ট হিসেবে কাজ করার পাশাপাশি ঘর থেকে ফরমালডিহাইড বা অ্যামোনিয়ার মতো ক্ষতিকর গ্যাস দূর করতেও ভূমিকা রাখে। আর এর রিমুভিং মাইটস ফিল্টার কীটনাশক স্প্রের কাজ করে। গুয়াংডং ডিটেকশন সেন্টার অব মাইক্রোবায়োলজির ল্যাবে পরীক্ষার পর দেখা গেছে, ইলেকট্রোমার্ট লিমিটেডের গ্রি-এসিগুলো ই-কোলাই বা স্টেফাইলোককাস অরিয়াস ব্যাকটেরিয়াসহ বিভিন্ন ধরনের ফাংগাস ও ক্ষতিকর আনুবীক্ষণিক কীটের সংক্রমণ রোধে বেশ কার্যকর।

অর্থসংবাদ/এসএ/১৩:২৭/১১:২২:২০২০

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।