ক্যাটাগরি: অন্যান্য

ইউরোপ ভ্রমণে আসছে বড় পরিবর্তন

ইউরোপ ভ্রমণে বড় পরিবর্তন আসছে। প্রথমবারের মতো ফিঙ্গারপ্রিন্ট ও ফেইস রিকগনিশন ব্যবস্থা চালু করতে যাচ্ছে ইইউভুক্ত দেশগুলো।

আগামী ১০ নভেম্বর থেকে ইউরোপীয় ইউনিয়নের শেনজেন এলাকার ২৯টি দেশের ভ্রমণপিপাসুদের জন্য নতুন পাসপোর্টে স্ট্যাম্প ইস্যু হবে না। নতুন স্বয়ংক্রিয় আগমন এবং বহির্গমন সিস্টেম (ইইএস) কার্যকর হয়।

ইইএসের ফলে ইইউ নাগরিকদের পাসপোর্ট আগমন এবং বহির্গমনে আর স্ট্যাম্পের প্রয়োজন হবে না। মূলত অত্যাধুনিক ও স্বয়ংক্রিয় দুটি পদ্ধতি চালু হচ্ছে। প্রথমটি হলো ইলেকট্রনিক এন্ট্রি অ্যান্ড এক্সিট সিস্টেম (ইইএস), যা ইইউ নাগরিকদের ক্ষেত্রে প্রযোজ্য হবে এবং নন-ইইউ নাগরিকদের জন্য ইউরোপিয়ান ট্রাভেল ইনফরমেশন অ্যান্ড অথরাইজেশন সিস্টেম (ইটিআইএএস) নামে অভিহিত হবে।

আমেরিকার ইএসটিএর আদলে ইটিআইএএসের মাধ্যমে ইংল্যান্ডসহ বিশ্বের ৬০টি দেশ ভিসা ওয়েভারের সুযোগ পাবে। মাত্র ৭ ইউরো বা ৬ পাউন্ড খরচ করে কয়েক মিনিটে অনলাইনে ইটিআইএএস আবেদন সম্পূর্ণ করে ইউরোপ ভ্রমণের সুযোগ পাবে। নভেম্বর থেকে পরীক্ষামূলকভাবে চালু হয়ে ছয় মাসের ট্রানজেকশনাল সময় হিসেবে বিবেচিত হবে। এটির মেয়াদ হবে কমপক্ষে তিন বছর বা পাসপোর্টের মেয়াদ পর্যন্ত।

ইইএস একটি নতুন ইলেকট্রনিক সিস্টেম, যা আগমনের সময় পাসপোর্ট নিয়ন্ত্রণের মাধ্যমে পাস করার সময় পাসপোর্টে শারীরিক স্ট্যাম্পিং প্রতিস্থাপন করবে। উভয় ব্যবস্থার লক্ষ্য ইউরোপীয় নিরাপত্তা জোরদার করা, শেনজেন এলাকায় প্রবেশ এবং প্রস্থানকারী ইউরোপীয় ইউনিয়নের বাইরের নাগরিকদের গতিবিধি পর্যবেক্ষণ করা।

শেয়ার করুন:-
শেয়ার