ক্যাটাগরি: পুঁজিবাজার

ইউরোপে নতুন ওষুধ রপ্তানির অনুমোদন পেল রেনাটা

ইউরোপে নতুন ওষুধ রপ্তানির অনুমোদন পেয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি রেনাটা পিএলসি। ইইউ বিকেন্দ্রীভূত পদ্ধতির (ডিসিপি) অধীনে ক্যাবারগোলিন ০.৫ মিলিগ্রাম ট্যাবলেট রপ্তানির অনুমোদন পেয়েছে কোম্পানিটি।

ঢাকা স্টক একেচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, অনুমোদন পাওয়া নতুন এ ওষুধটি ইউরোপীয় ইউনিয়নের তালিকাভুক্ত আয়ারল্যান্ড, ফ্রান্স, পর্তুগাল, ইতালি, ডেনমার্ক, সুইডেন, নেদারল্যান্ডস, নরওয়ে এবং স্পেনের মতো দেশে রপ্তানি করা হবে। এটি হাইপারপ্রোল্যাক্টিনেমিয়া এবং পারকিনসন রোগের চিকিৎসায় ব্যবহার করা হয়।

রেনাটা জানায়, ইউরোপীয় বাজারের চাহিদা মাথায় রেখে কঠোর মান নিয়ন্ত্রণ ব্যবস্থা মেনে ওষুধটি তৈরি করা হবে। ব্যাপক রোগীর সুবিধা নিশ্চিতে এবং বিভিন্ন কৌশলগত অংশীদারিত্বের মাধ্যমে ইউরোপ জুড়ে বিতরণ করা হবে ওষুধটি।

বাংলাদেশের স্থানীয় বাজারে ট্যাবলেটটি ক্যাবোলিন নামে পাওয়া যায়।

১৯৭৯ সালে পুঁজিবাজারে আসা রেনাটা লিমিটেড। ১৯৭২ সালে মার্কিন ওষুধ জায়ান্ট ফাইজারের একটি কোম্পানি হিসেবে বাংলাদেশে যাত্রা করে। ১৯৯৩ সালে ফাইজার স্থানীয় শেয়ারহোল্ডারদের কাছে তাদের মালিকানা বিক্রি করে চলে যায় এবং কোম্পানির নাম ফাইজার (বাংলাদেশ) লিমিটেডের বদলে হয় রেনাটা লিমিটেড। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের নির্দেশে কোম্পানিটির নাম সংশোধন করে রাখা হয় রেনাটা পিএলসি। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে কোম্পানিটির ওষুধ রপ্তানি হচ্ছে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার