ক্যাটাগরি: ব্যাংক

চাকরি স্থায়ী করার দাবিতে এনআরবিসি ব্যাংকে বিক্ষোভ

চাকরি স্থায়ী ও বেতন বৈষম্য দূর করার দাবিতে বিক্ষোভ করেছেন এনআরবিসি ব্যাংকের অস্থায়ী কর্মকর্তা-কর্মচারীরা। অস্থায়ী ভিত্তিতে নিয়োগের কিছুদিনের মধ্যে স্থায়ী করার আশ্বাস দেওয়া হলেও কয়েক বছর পরও তাদের স্থায়ী না করায় এ বিক্ষোভ করেন তারা। ব্যাংকটির চেয়ারম্যান পারভেজ তমালসহ ৯ পরিচালকের মালিকানায় গড়ে ওঠা এনআরবিসি ম্যানেজমেন্ট ও ফার্স্ট কর্পোরেশনের মাধ্যমে এদের নিয়োগ দেওয়া হয়।

রোববার মতিঝিলে ব্যাংকের প্রধান কার্যালয়ের সামনে ‘বৈষম্যযুক্ত বেতন কাঠামো সংশোধন ও স্থায়ীকরণ চাই’ শিরোনামে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচিতে কয়েকশ কর্মকর্তা–কর্মচারী অংশ নেন। একটি গ্রুপ মিছিল নিয়ে ব্যাংকের প্রধান কার্যালয়ে ঢুকে পড়েন। পরে ব্যাংকের পক্ষ থেকে সেনাবাহিনী ডেকে তাদের আন্দোলন স্থগিত করানো হয়। গত আগস্ট মাসে সরকার পতনের পর থেকে সরকারি–বেসরকারি বিভিন্ন ব্যাংকে বিক্ষোভের ঘটনা ঘটেছে।

২০১৩ সালে নতুন প্রজন্মের ব্যাংক হিসেবে কার্যক্রম শুরু করে এনআরবিসি ব্যাংক। বর্তমানে ব্যাংকটির কর্মকর্তা–কর্মচারী রয়েছে ৯ হাজারের বেশি। বিভিন্ন অনিয়ম-দুর্নীতির মাধ্যমে বেশির ভাগ নিয়োগ দেওয়ার অভিযোগ রয়েছে। কোনো ধরনের নিয়ম–নীতির তোয়াক্কা না করে জনপ্রতি ৬ থেকে ৯ লাখ টাকার বিনিময়ে এসব নিয়োগ হয়েছে এমন একটি অভিযোগের ভিত্তিতে কেন্দ্রীয় ব্যাংক পরিদর্শন করে অনিয়মের সত্যতা পায়।
এছাড়া জোর করে ব্যাংক থেকে বের করে দেওয়া, ঋণ জালিয়াতি, কেনাকাটায় অনিয়মের নানা অভিযোগে বিভিন্ন সময় গণমাধ্যমে রিপোর্ট হয়।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার