২০২১ সাল থেকে অ্যাপ স্টোরের কমিশন কমাচ্ছে অ্যাপল

২০২১ সাল থেকে অ্যাপ স্টোরের কমিশন কমাচ্ছে অ্যাপল
আগামী বছরের শুরু থেকে অ্যাপ স্টোরের কমিশন কমাচ্ছে অ্যাপল। আগামী ১ জানুয়ারি থেকে অ্যাপ স্টোর থেকে যে কোনো অ্যাপ ও সেবা বিক্রির থেকে ১৫ শতাংশ কমিশন নেবে প্রতিষ্ঠানটি। তবে সব ডেভেলপার এ সুযোগ পাবেন না। অ্যাপ স্টোর থেকে যাদের বার্ষিক আয় ১০ লাখ ডলারের কম তারাই এ সুবিধা পাবেন। সিনেট।

বর্তমানে অ্যাপলকে দিতে হয়, সব ডেভেলপার পেইড অ্যাপের আয় ও ইন-অ্যাপ পার্চেস থেকে ৩০ শতাংশ। অ্যাপল অ্যাপ স্টোরে ক্ষুদ্র ডেভেলপারদের সহায়তা করার লক্ষ্যে কমিশনে ছাড় দেয়ার উদ্যোগ নিয়েছে। প্রতিষ্ঠানটির এ প্রোগ্রামের আওতায় অ্যাপ স্টোরের বেশির ভাগ ডেভেলপার ১৫ শতাংশ ছাড় পাবেন। অ্যাপ স্টোরে রেজিস্টার্ড অ্যাপ নির্মাতার সংখ্যা ২ কোটি ৮০ লাখ।

অ্যাপল বলেন, কতসংখ্যক ডেভেলপার এ সুবিধা পাবেন তা জানে না। প্রোগ্রামটিতে অংশ নিতে অ্যাপলের কাছে আবেদন জানাতে হবে আগামী ডিসেম্বরের মধ্যে। প্রোগ্রামটিতে রেজিস্টার করা কোনো ডেভেলপারের আয় যদি ২০২১ সালে ১০ লাখ ডলারের বেশি হয়ে যায়, তবে তার নাম বাতিল হয়ে যাবে। অন্যদিকে, প্রোগ্রামে অংশ না নেয়া ডেভেলপারের আয় যদি ১০ লাখ ডলারের কম হয়, তবে তারা ১৫ শতাংশ কমিশন কমানোর জন্য আবেদন জানাতে পারবেন।

এ সম্পর্কে অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টিম কুক বলেন, ফান্ড গঠনে নতুন ডেভেলপারদের সহায়তা করতে, নতুন আইডিয়া বাস্তবায়নে ঝুঁকি নিতে, কর্মী সংখ্যা বাড়াতে এবং মানুষের জীবনকে অ্যাপের মাধ্যমে আরো সহজ করে তুলতে এ প্রোগ্রাম চালু করা হচ্ছে। এবারই প্রথম নয়, এর আগে ২০১৬ সালে ১৫ শতাংশ কমিশন কমিয়েছিল অ্যাপল।

অর্থসংবাদ/এসএ/২৩:৪৯/১১:২২:২০২০

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়