ক্যাটাগরি: জাতীয়

বুধবার সব সচিবের সঙ্গে বৈঠকে বসবেন ড. ইউনূস

সরকারের সব সচিবকে নিয়ে বৈঠকে বসতে যাচ্ছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। আগামী বুধবার (৪ সেপ্টেম্বর) সকাল ১১টায় নিজ কার্যালয়ে ড. ইউনূস বৈঠক করবেন। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ রোববার এ সংক্রান্ত চিঠি প্রতিটি মন্ত্রণালয় ও বিভাগে পাঠানো হবে বলে জানা গেছে। সরকার গঠনের পর সব সচিবকে নিয়ে প্রধান উপদেষ্টার এটাই প্রথম বৈঠক হতে যাচ্ছে।

এর আগে প্রধান উপদেষ্টার আওতাধীন ২৫টি মন্ত্রণালয়ের সচিবদের নিয়ে ১২ আগস্ট বৈঠক করেছিলেন ড. ইউনূস।

সাধারণত সচিব সভায় কয়েকটি নির্ধারিত গুরুত্বপূর্ণ এজেন্ডার বাইরে দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। এবার ভিন্ন ধরণের সরকার হওয়ায় এ বৈঠকের জন্য বিস্তারিত এজেন্ডা থাকছে না।

বৈঠক আয়োজনের সঙ্গে যুক্ত সচিবালয়ের দায়িত্বশীল সূত্রে জানা গেছে, বর্তমান সরকার দায়িত্ব নেওয়ার পর কেন্দ্রীয় প্রশাসন ও মাঠ প্রশাসনে সমানতালে কাজ শুরু হয়নি। কারণ, শেখ হাসিনা সরকার পতনের পর নজিরবিহীন আক্রমণের শিকার হয়েছে জেলা, উপজেলাসহ দেশের বিভিন্ন জায়গার সরকারি প্রতিষ্ঠান।

সচিবদের সঙ্গে বৈঠকে সারা দেশে প্রশাসনিক কাজগুলো যত দ্রুত স্বাভাবিক ধারায় আনা যায়, এ সংক্রান্ত পরামর্শ শুনতে চাইতে পারেন প্রধান উপদেষ্টা। একইসঙ্গে তার সরকার এসব বিষয়ে কী কী ভাবছে সে সংক্রান্ত নির্দেশনা সরাসরি সব সচিবকে দেবেন ড. ইউনূস।

অপর একটি সূত্র জানায়, বর্তমান সরকারের অগ্রাধিকার হচ্ছে পরিস্থিতিকে স্বাভাবিক রেখে মানুষের সামনে সরকারকে দৃশ্যমান করা। এরপর সরকার সংস্কার কাজে হাত দিতে চায়।

এসব কাজ করতে গেলে প্রশাসনের শীর্ষ ব্যক্তিদের উদ্যমী হওয়া প্রয়োজন। কিন্তু একটা অস্বাভাবিক পরিবর্তনের কারণে গত প্রায় এক মাসেও তা সম্ভব হয়নি। সচিব সভার মাধ্যমে প্রধান উপদেষ্টা সেই পরিবেশ সৃষ্টি করতে চাইছেন বলে মনে হচ্ছে।

এ ছাড়া, আইনশৃঙ্খলা পরিস্থিতি, আর্থিক শৃঙ্খলা, অবৈধ অস্ত্র উদ্ধার, দুর্নীতি প্রতিরোধ, কৃষি ও খাদ্য ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয়গুলো গুরুত্ব পেতে পারে বৈঠকে।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার