ক্যাটাগরি: পুঁজিবাজার

সিএসই-৩০ সূচক সমন্বয়

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরম্যান্স পর্যালোচনার ভিত্তিতে এক্সচেঞ্জটির নির্বাচিত কোম্পানির সূচক সিএসই-৩০ চূড়ান্ত করা হয়েছে। এতে নতুন করে দশটি কোম্পানিকে যুক্ত করা হয়েছে। অন্যদিকে সূচক থেকে বাদ পড়েছে দশটি কোম্পানি। আগামী ১০ সেপ্টেম্বর থেকে এটি কার্যকর হবে।

সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সিএসই-৩০ সূচকে নতুন করে যুক্ত হওয়া কোম্পানিগুলো হচ্ছে- বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, বাংলাদেশ সাবমেরিন কেবলস পিএলসি, ব্যাংক এশিয়া পিএলসি, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ, বিএসআরএম স্টিলস লিমিটেড, ডেলটা লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি, মতিন স্পিনিং মিলস পিএলসি, এনআরবিসি ব্যাংক পিএলসি এবং স্কয়ার টেক্সটাইলস পিএলসি ।

অন্যদিকে সিএসই-৩০ সূচক থেকে বাদ পড়া কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- এপেক্স ফুটওয়্যার লিমিটেড, এক্সপোর্ট ইম্পোর্ট ব্যাংক (এক্সিম ব্যাংক), ফার ইস্ট নিটিং এন্ড ডাইং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক পিএলসি, নাভানা সিএনজি লিমিটেড, পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, পূবালী ব্যাংক পিএলসি, সামিট এলিয়েন্স পোর্ট লিমিটেড এবং সামিট পাওয়ার লিমিটেড।

সিএসই-৩০ সূচকে থাকছে যারা

আমরা নেটওয়ার্কস লিমিটেড, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বাংলাদেশ সাবমেরিন কেবলস পিএলসি, ব্যাংক এশিয়া পিএলসি, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ব্র্যাক ব্যাংক পিএলসি, ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো বাংলাদেশ, বিএসআরএম স্টিলস লিমিটেড, সিটি ব্যাংক পিএলসি, ডেলটা লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি, ইস্টার্ন ব্যাংক পিএলসি, ইস্টার্ন হাউজিং লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স পিএলসি, যমুনা অয়েল কোম্পানি লিমিটেড, লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড, মতিন স্পিনিং মিলস পিএলসি, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড, এমজেএল বাংলাদেশ পিএলসি, এনআরবিসি ব্যাংক পিএলসি, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড, প্রাইম ব্যাংক পিএলসি, স্কয়ার ফার্মাসিউটিক্যালস পিএলসি, স্কয়ার টেক্সটাইলস পিএলসি, দি একমি ল্যাবরেটরিজ লিমিটেড, দি প্রিমিয়ার ব্যাংক পিএলসি, ইউনিক হোটেল এন্ড রিসোর্টস পিএলসি এবং উত্তরা ব্যাংক পিএলসি ।

প্রসঙ্গত, সিএসই-৩০ সূচকে অন্তর্ভুক্ত কোম্পানিগুলোর মূলধন বাজারের তালিকাভুক্ত কোম্পানিগুলোর মোট মূলধনের ২৭ দশমিক ৮৬ শতাংশ এবং ফ্রি-ফ্লোট বাজার মূলধনের ৩৪ দশমিক ৮৫ শতাংশ।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার