নান্দনিক টেলর, রানের পাহাড় ডিঙ্গিয়ে ভারতকে হারাল কিউইরা

স্পোর্টস ডেস্ক প্রকাশ: ২০২০-০২-০৫ ১৮:০২:১০

টি-টোয়েন্টি সিরিজের স্মৃতি ভুলে যান। হ্যামিল্টনের সেডন পার্কে ভারতের বিপক্ষে বুধবার নিউজিল্যান্ডের দাপুটে জয় আপনাকে এই বার্তাই দেবে। রস টেলরের অপরাজিত সেঞ্চুরিতে যেখানে ৩৪৮ রান তাড়া করে জয় তুলে নিল কিউইরা। সেটিও ৪ উইকেট ও ১১ বল হাতে রেখে।

টেলর খেললেন অপরাজিত ১০৯ রানের নান্দনিক এক ইনিংস। যাতে বৃথা গেল শ্রেয়াস আয়ারের সেঞ্চুরি। টি-টোয়েন্টি সিরিজে ৫-০ তে হোয়াইটওয়াশ হলেও তিন ম্যাচের ওয়ানডে সিরিজে স্বাগতিক নিউজিল্যান্ড এগিয়ে গেল ১-০ তে।

টস হেরে আগে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ৩৪৭ রানের পুঁজি গড়ে ভারত। শ্রেয়াস আয়ার ১০৭ বলে ১১ চার ও ১ ছক্কায় করেন ১০৩ রান। অপরাজিত ৮৮ রানের ইনিংস খেলেন লোকেশ রাহুল। ৬৪ বলে ৩ চার ও ৬ ছক্কায় ঝোড়ো ইনিংসটি খেলেন তিনি। নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বাধিক ২ উইকেট নেন টিম সাউদি।

পাহাড় লক্ষ্য তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতে হেনরি নিকোলস ও মার্টিন গাপটিল ৮৫ রান যোগ করেন। ১৬তম ওভারে গাপটিলকে (৩২) ফিরিয়ে দলকে ব্রেক থ্রো এনে দেন শার্দুল ঠাকুর।

টম ব্লান্ডেল ও নিকোলসের দ্বিতীয় উইকেট জুটি ২৪ রানের বেশি করতে পারেনি। ২০তম ওভারে ব্লান্ডেলকে (৯) ফিরিয়ে দেন কুলদীপ যাদব।

নিকোলস এরপর চারে নামা টেলরের সঙ্গে জুটি বাঁধেন। তৃতীয় উইকেটে ৬২ রান যোগ করেন এই দুজন। ২৯তম ওভারে রান আউটে কাটা পড়েন নিকোলস। ৮২ বলে ১১ চারে ৭৮ রান করেন তিনি।

এরপর চতুর্থ উইকেটে টেলর ও টম ল্যাথামের ১৩৮ রানের জুটি। যে জুটি ভারতকে ছিটকে দেয় ম্যাচ থেকে। ৪৮ বলে ৬৯ রান করে ল্যাথাম ফেরেন কুলদীপের শিকার হয়ে। ৮ চার ও ২ ছক্কায় নিজের ইনিংস সাজান তিনি।

তবে ৪২তম ওভারে ল্যাথাম যখন ফিরলেন ততক্ষণে নিউজিল্যান্ডের স্কোর বোর্ডে ৩০৯ রান উঠে গেছে। জয়ের বন্দরে নোঙর করতে আরো দুই উইকেট হারাতে হয়েছে কিউইদের। জিমি নিশাম ৯ ও কলিন ডি গ্র্যান্ডহোম ১ রান করে ফেরেন। মিচেল স্যান্টনারকে (১২) নিয়ে জয়ের বাকি কাজ সারেন টেলর।

ওয়ানডে ক্যারিয়ারে ২১তম সেঞ্চুরি তুলে নেওয়ার পথে টেলর দলকে শুধু জয়ই এনে দেননি। খেলেছেন দারুণ সব শট। ৮৪ বলে ১০ চার ও ৪ ছক্কায় নিজের ইনিংস সাজিয়েছেন। ম্যাচসেরাও হয়েছেন তিনি।

অকল্যান্ডে শনিবার সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে দুই দল।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।