ক্যাটাগরি: জাতীয়

বন্যার্তদের পুনর্বাসনে পর্যাপ্ত বরাদ্দ আছে: দুর্যোগ উপদেষ্টা

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে উপদেষ্টা ফারুক ই আজম বলেছেন, বন্যার্তদের পুনর্বাসনের জন্য সরকারে কাছে পর্যাপ্ত বরাদ্দ আছে। আজ শনিবার চট্টগ্রাম সার্কিট হাউজে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বন্যার পানি নেমে যাওয়ার পর সর্বাধিক ক্ষতিগ্রস্ত এলাকা চিহ্নিত করে অগ্রাধিকার ভিত্তিতে পুনর্বাসনের কাজ শুরু করা হবে। আগে ত্রাণ কার্যক্রমটা শেষ হোক, এটাই প্রথম।

বন্যার পানি নেমে যাওয়ার পরে আমরা পর্যায়ক্রমে অ্যাড্রেস করছি। এরপরে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে জনস্বাস্থ্য।
উপদেষ্টা বলেন, সর্বাধিক ক্ষতিগ্রস্ত এলাকাগুলো চিহ্নিত করা হবে। যতদ্রুত সম্ভব স্থায়ী পুনর্বাসন যাতে আমরা শুরু করতে পারি। এখানে অনেক কিছু জড়িত। অর্থ ঋণদানকারী সংস্থাগুলো জড়িত আছে। ব্যাংক জড়িত আছে এবং স্বেচ্ছাসেবী সংগঠনগুলো জড়িত আছে। পর্যাপ্ত বরাদ্দ আছে। আমি টাকার অঙ্ক বলতে পারব না, তবে অভাব নাই।

ফেনীর বন্যা পরিস্থিতি ঘুরে দেখার অভিজ্ঞতা জানিয়ে উপদেষ্টা ফারুক ই আজম বলেন, আমি যেখানে দেখেছি, সেখানে পানিবন্দি মানুষ এখনও রয়েছে। সেখানে শুকনো এবং রান্না করা খাবার বিপুল পরিমাণ মানুষ এখনও নিয়ে যাচ্ছে। এটা সত্য যে রাস্তা দুর্গম। এ সমস্ত অঞ্চলে নৌকার কালচার না থাকার কারণে নতুন করে দূর-দূরান্ত থেকে নৌকা, সেনা বাহিনীর বোট ইত্যাদি দিয়ে দূরবর্তী মানুষের কাছে যেতে সময় লেগেছে অনেক।

এসময় বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে চট্টগ্রাম বিভাগের সহ সমন্বয়ক খান তালত মাহমুদ রাফি উপস্থিত ছিলেন।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার