চট্টগ্রাম ই-কমার্স ফ্যামেলি (সেফ) এর প্রথম বর্ষপূর্তি উদযাপন

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১১-২২ ১০:২৭:৪৫, আপডেট: ২০২০-১১-২২ ১০:২৮:৪৯

বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে দিনব্যাপী পন্য প্রদর্শনী জিইসি কনভেনশন সেন্টারে চট্টগ্রাম ই-কমার্স ফ্যামিলি ২১ নভেম্বর শনিবার নগরীর জিইসি কনভেনশন হলে তাদের বর্ষপূর্তি উপলক্ষে তরুণ উদ্যেক্তাদের জন্য দিনব্যাপী পন্য প্রদর্শনী এর আয়োজন করেছে।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান, চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুবুর রহমান, চিটাগাং ওমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মনোয়ারা হাকিম আলী, ই-ক্যাব এর পরিচালক (কমিউনিকেশন এফেয়ার্স) সৈয়দ রহমান, পরিচালক (করপোরেট এফেয়ার্স) আসিফ আনাফ, দারাজ এর (রিজিওনাল কমার্শিয়াল, হাব লিড) মো. ইরফানুল করিম, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার একেএম তফাজ্জল হক, ইনভেস্টমেন্ট কমিটি অব ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ এর ভাইস চেয়ারম্যান ফারাহ মাহমুদ তৃণা, ইএসডিপির ট্রেনিং কো-অর্ডিনেটর ভবসিন্ধু গায়েন, বারকোড গ্রুপের প্রতিষ্ঠাতা মনজুরুল হক, বণিক বার্তার চট্টগ্রাম ব্যুরো প্রধান রাশেদ এইচ চৌধুরী, অনেস্ট এর এডমিন বাদল সৈয়দ, সফল উদ্যোক্তা লোকমান হাকিম, তিলোত্তমা চট্টগ্রাম এর প্রতিষ্ঠাতা সাহেলা আবেদিন, ডি ইঞ্জিনিয়ারস ক্লাবের প্রতিষ্ঠাতা সৌমেন কানুনগো এবং আরো বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যক্তিবর্গ।

এতে বক্তা জানান,এর মধ্যে প্রতিমাসে বিনামূল্যে ৪০ জন নতুন উদ্যোক্তাদের এক মাসব্যাপী ২৪টা ক্লাস এবং ৩৬ টা টাস্কের মাধ্যমে প্রশিক্ষণ কর্মাশালা পরিচালনা করে যাচ্ছে ।যার মাধ্যমে এই পর্যন্ত ৩০০ উদ্যোক্তাদের প্রশিক্ষন প্রদান করা হয়েছে । সেফের আছে আরো বিভিন্ন প্রকল্প যার মাধ্যমে হাতে কলমে উদ্দোক্তাদের ব্যবসার কাজে সহায়তা করা।ইতিমধ্যে প্রায় ১০০ নতুন উদ্যোক্তা গড়ে তোলা হয়েছে যারা নিজেদের এবং অন্যের কর্মেরসংস্থান করে চলেছেন। বর্তমানে সেফ গ্রুপের ৭৫,০০০ (পঁচাত্তর হাজার) সদস্য রয়েছে যার মধ্যে ১৫,০০০ উদ্যোক্তা রয়েছে যারা নিজেদের কর্মসংস্থান করার পাশাপাশি অন্যদের জন্য কাজ করে চলেছে। সেফের রয়েছে ১০০ এর উপর ভলান্টিয়ার সদস্য যারা বিনা পারিশ্রমিকে শুধুমাত্র এই গ্রুপকে ভালোবেসে কাজ করে চলেছে।

উল্লেক্ষ যে, চট্টগ্রামে ই-কমার্স ব্যবসা করেন এবং অনলাইনের বিভিন্ন ক্ষুদ্র ব্যবসার সাথে জড়িতদের একই প্লাটফর্মে এনে ব্যাবসায়ীক উন্নয়নের জন্য ২১শে নভেম্বর, ২০১৯ ফেইসবুক ভিত্তিক গ্রুপ ‘চট্টগ্রাম ই-কমার্স ফ্যামিলি’ (সেফ) এর যাত্রা শুরু হয়। ক্রেতা বান্ধব উদ্যোক্তা তৈরি করাই এই ফ্যামিলির মূল লক্ষ্য। সেফ এর প্রথম প্রতিষ্ঠাবার্ষিকীতে এই আয়োজন করা হলো। সূচনালগ্ন থেকে বিভিন্ন আয়োজনের মাধ্যমে ই-কমার্স ব্যবসায়ীদের উন্নয়নের জন্য কাজ করে চলেছে।

অর্থসংবাদ/এ এইচ আর ১০:২৫/ ১১:২২: ২০২০

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।