ক্যাটাগরি: জাতীয়

বন্যায় ঝুঁকিতে ২০ লাখ শিশু-কিশোর: ইউনিসেফ

টানা ভারী বর্ষণে সৃষ্ট ভয়াবহ বন্যায় বাংলাদেশের প্রায় ১১ জেলা প্লাবিত ও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে প্রায় ২০ লাখ শিশু-কিশোর ঝুঁকির মধ্যে পড়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক বেসরকারি সংস্থা ইউনিসেফ। সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

এতে বলা হয়, ইউনিসেফ-বাংলাদেশ স্থানীয় সহযোগী সংগঠনের সহযোগিতায় ইতোমধ্যে ফেনী ও মৌলভীবাজারে বন্যা-কবলিত মানুষদের মাঝে জরুরি সমীক্ষা করে তার ভিত্তিতে খাবারসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় সহায়তা দেওয়া শুরু করেছে। এ কাজে আন্তর্জাতিক এই সংস্থার চারটি দল দুর্গত এলাকায় কাজ করছে। সেই সঙ্গে অতিবৃষ্টির কারণে চট্টগ্রামের যেসব এলাকা ভূমিধসের ঝুঁকিতে রয়েছে, সেগুলো চিহ্নিত করে আগাম সতর্কবার্তা প্রচার করছে।

পাশাপাশি দাতা সংস্থা ও দেশীয় উন্নয়ন সহযোগীদের সহায়তায় ক্ষতিগ্রস্ত এলাকায় প্রাথমিকভাবে প্রায় আড়াই হাজার পরিবারের মাঝে শুকনো খাবার, বিশুদ্ধ পানি, খাবার স্যালাইন, নগদ অর্থ, পরিচ্ছন্ন থাকার সামগ্রী, রান্না করার সামগ্রী, জরুরি শিক্ষা উপকরণ বিতরণ শুরু করেছে সংস্থাটি। একই সঙ্গে ক্ষতিগ্রস্তদের নিরাপদ জায়গায় স্থানান্তর এবং ঘরবাড়ি মেরামতেরও কাজ করছে। এই সহায়তা কার্যক্রমের দ্বিতীয় পর্যায়ে লক্ষ্মীপুরকে অন্তর্ভুক্ত করে দেড় লাখ মানুষকে সহায়তা দেওয়ার পরিকল্পনা করেছে আন্তর্জাতিক সংস্থাটি।

ইউনিসেফ-বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সুমন সেনগুপ্ত বলেন, দুর্যোগে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে শিশুরা। এবারের বন্যায় প্রায় ২০ লাখের বেশি শিশু-কিশোর ক্ষতির সম্মুখীন। আমরা সাম্প্রতিক সময়ে দেখেছি, বাংলাদেশ তীব্র তাপপ্রবাহসহ ঘন ঘন অন্যান্য মারাত্মক সব দুর্যোগে কবলিত হচ্ছে। এই দুর্যোগগুলো শিশুদের ওপর ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলছে। শিশুদের জীবন হুমকিতে পড়ছে এবং বিভিন্ন পানিবাহিত রোগে তারা সংক্রমিত হচ্ছে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার