ক্যাটাগরি: জাতীয়

যমুনায় বোতলজাত পানির পরিবর্তে কেন জগ-মগ?

রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বোতলজাত পানির জায়গায় এখন ব্যবহার হচ্ছে জগ আর মগ। অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের প্রেস সচিব শফিকুল আলম বিষয়টি জানিয়েছেন।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেয়া এক পোস্টে শফিকুল আলম বলেছেন, রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় কয়দিন আগেও সর্বত্র ছিল বোতলজাত পানির ব্যবহার। প্রত্যেক ডাইনিং টেবিলে দেখা যেত হাফ লিটার পানির বোতল। অতিথিরাও খেতেন সেই পানি।

কিন্তু অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেয়ার পর গত কয়েক সপ্তাহে সেই চিত্র একেবারেই বদলে গেছে। প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের কার্যালয়ের কোথাও এখন আর বোতলজাত পানির ব্যবহার নেই। সেই জায়গায় এসেছে জগ আর মগ।

শফিকুল আলম জানান, বৃহস্পতিবার (২৯ আগস্ট) উপদেষ্টা পরিষদের সাপ্তাহিক সভা অনুষ্ঠিত হয়েছে এবং সেই সভাতেও টেবিলে ছিল পানির কাচের জগ আর গ্লাস।

উদ্যোগটি নিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। মন্ত্রিসভার অন্য সদস্যদেরও প্লাস্টিকের বোতল ব্যবহার না করতে অনুরোধ করেছেন তিনি।

প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. ইউনূস বিষয়টির অনুমোদন দিয়েছেন। এর ফলে যমুনা কার্যকরভাবে প্লাস্টিক বোতলমুক্ত অঞ্চলে পরিণত হয়েছে।

শফিকুল আলম আরও বলেন, প্রাথমিকভাবে আমি ভেবেছিলাম এটি সম্ভব নয়। কিন্তু প্রায় এক সপ্তাহ হলো আমরা এখানে প্লাস্টিকের বোতলজাত পানি ব্যবহার করি না।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার