ক্যাটাগরি: পুঁজিবাজার

মশিউর সিকিউরিটিজের অনিয়ম অনুসন্ধানে বিএসইসির কমিটি

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজ মশিউর সিকিউরিটিজ লিমিটেডের বিরুদ্ধে নানান অনিয়ম ও আইন বহির্ভূত কর্মকাণ্ডের অভিযোগ উঠেছে। ফলে বিনিয়োগকারীদের স্বার্থে প্রতিষ্ঠানটির অবস্থান খতিয়ে দেখতে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

তদন্ত কমিটিতে থাকা সদস্যরা হলেন- বিএসইসির উপ-পরিচালক এমদাদুল হক, বিএসইসির সহকারী পরিচালক মারুফ হাসান, বিএসইসির সহকারী পরিচালক অমিত কুমার সাহা, ডিএসইর ব্যবস্থাপক মোহাম্মদ ইকরাম হোসেন এবং সিডিবিএলের ডেপুটি ম্যানেজার শরীফ আলী ইরতেজা। কমিটিকে ৪৫ দিনের মধ্যে তদন্ত শেষ করে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ হয়েছে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) কমিশন ভবনে বিভিন্ন এজেন্ডার উপর করা আলোচনা সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিএসইসির একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা অর্থসংবাদকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিএসইসি সূত্রে জানা যায়, মশিউর সিকিউরিটিজের বিভিন্ন অনিয়মের প্রেক্ষিতে তদন্তের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া তাদের ব্যাংক হিসাবের ব্যাংক ট্রান্সফার ও উত্তোলন বন্ধ করার জন্য তাদের ব্যাংক হিসাব অবরুদ্ধকরণের খসড়া পত্রটি অনুমোদন করা হয়। এছাড়া তাদের বিও হিসাব অবরুদ্ধ করা হয়।

বিএসইসি জানায়, গত ২২ মার্চ ২০২২ তারিখে ইস্যুকৃত কমিশনের সকল শর্ত মশিউর সিকিউরিটিজ লিমিটেডের ওপর আরোপ করা হবে।

অভিযোগ রয়েছে, একই ব্যাংক হিসাব ও মোবাইল নাম্বার ব্যবহার করেছে বেশ কিছু বিও হিসাব খুলেছে মশিউর সিকিউরিটিজ লিমিটেড। এছাড়া সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস এবং বিএসইসির নির্দেশনা অনুযায়ী পূর্বানুমোদন ছাড়াই তিনটির বেশি সমন্বিত গ্রাহক হিসাব (কনসোলিডেটেড কাস্টমার অ্যাকাউন্ট) ব্যবহার করা এবং শেয়ার ক্রয়-বিক্রয় নির্দেশের স্লিপ সংরক্ষণ না করাসহ আরও গুরুতর অভিযোগ রয়েছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। ফলে ২০২২ সালের শেষ দিকে ব্রোকারেজ হাউজটিকে লঙ্ঘিত আইন সংশোধন করার নির্দেশ দিয়েছিল বিএসইসি। তবুও সিকিউরিটিজ আইন অমান্য করেছে কোম্পানিটি।

এবার কোম্পানিটির অনিয়ম ও আইন লঙ্ঘন খতিয়ে দেখতে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিএসইসি। জানা যায়, তদন্ত কমিটি প্রতিষ্ঠানটির গ্রাহকদের হিসাব, ব্যাক অফিস সফটওয়্যার, অনুমোদিত ট্রেডিং ওয়ার্ক স্টেশনের তালিকা এবং নেতিবাচক ইক্যুইটির অবস্থা খুঁজে বের করবে। এছাড়া একই মোবাইল নম্বর, ই-মেইল, ব্যাঙ্ক হিসাব দিয়ে দুইটির বেশি বিও অ্যাকাউন্ট খোলা হয়েছে কিনা তা খতিয়ে দেখবে তদন্ত কমিটি।

মশিউর সিকিউরিটিজ লিমিটেডের পরিচালক, সিইও, অনুমোদিত প্রতিনিধি এবং অন্যান্য কর্মচারীর মাধ্যমে পুঁজিবাজারে কোন লেনদেন হয়েছে কিনা তা তদন্ত করবে বিএসইসির কমিটি। পাশাপাশি সমন্বিত গ্রাহক হিসাবের নগদ উত্তোলন, সক্রিয় বিও হিসাব, ট্রেক হোল্ডারদের অবস্থান এবং গ্রাহকদের অভিযোগও বিএসইসির অনুসন্ধানে আমলে নেওয়া হবে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার