ক্যাটাগরি: আইন-আদালত

জুলাই গণহত্যায় ৫২ জনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগ

জুলাই গণহত্যাকাণ্ডের ঘটনায় সাবেক প্রধানমন্ত্রীস শেখ হাসিনা ও ৩২ জন সাংবাদিকসহ ৫২ জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে অভিযোগ দাখিল করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৯ আগস্ট) আন্দোলনে নিহত রিহানের বাবা গোলাম রাজ্জাক এ আবেদন করেন। আইনজীবী এমএইচ গাজী তামিম বিষয়টি সংবাদমাধ্যমকে জানিয়েছেন।

আসামিরা হলেন- শেখ হাসিনা, সাবেক প্রধানমন্ত্রী, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও সভানেত্রী বাংলাদেশ আওয়ামী লীগ; ওবায়দুল কাদের, সাবেক সেতুমন্ত্রী ও সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ; আসাদুজ্জামান খান কামাল, সাবেক স্বরাষ্ট্র মন্ত্রী; মো. আনিসুল হক সাবেক আইনমন্ত্রী; হাসান মাহমুদ, সাবেক পররাষ্ট্রমন্ত্রী; হাসানুল হক ইনু সাবেক তথ্যমন্ত্রী; মুহিবুল হাসান চৌধুরী নওফেল, সাবেক শিক্ষামন্ত্রী; জুনায়েদ আহমেদ পলক, সাবেক ডাক টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী; মোহাম্মাদ আলী আরাফাত, সাবেক তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী।

জাহাঙ্গীর কবির নানক, সাবেক এমপি; আতিকুল ইসলাম, সাবেক মেয়র, ঢাকা উত্তর সিটি করপোরেশন; চৌধুরী আব্দুল্লাহ আল মামুন সাবেক আইজিপি; হারুন আর রশিদ, অতিরিক্ত আইজিপি ও সাবেক ডিবি প্রধান; হাবিবুর রহমান, ডিএমপি কমিশনার ও কতিপয় অসাধু পুলিশ কর্মকর্তা ও সদস্য; মো. হারুন আর রাশিদ, সাবেক মহাপরিচালক।

বিপ্লব কুমার সরকার সাবেক যুগ্ম কমিশনার, ঢাকা মেট্রোপলিটন পুলিশ; জিয়াউল আহসান, সাবেক মহাপরিচালক, টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি); মো. মাহাবুব রহমান, ওদি, আদাবর থানা ডিএমপি, ঢাকা; সাদ্দাম হোসেন, সভাপতি বাংলাদেশ ছাত্রলীগ; শেখ ওয়ালী আসিফ ইনাস, সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্র লীগ।

এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক, সাবেক বিচারক, আপীল বিভাগ, সুপ্রিমকোর্ট; মুহাম্মদ জাফর ইকবাল, অধ্যাপক, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট; নিঝুম মজুমদার, আইনজীবী ও অনলাইন আক্টিভিস্ট; মেজবাহ কামাল, অধ্যাপক, ইতিহাস বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়; নাঈমুল ইসলাম খান, সাবেক প্রধানমন্ত্রীর প্রেস সচিব; ইকবাল সোবহান চৌধুরী, সাবেক প্রধানমন্ত্রীত তথা উপদেষ্ঠা; ফরিদা ইয়াসমিন, সভাপতি প্রেস ক্লাব, ঢাকা ও সাবেক এমপি।

শ্যামল দত্ত, সাধারণ সম্পাদক, প্রেস ক্লাব, ঢাকা; মোজামোল বাবু, সিইও, প্রধান সম্পাদক, একাত্তর টিভি; নবনীতা চৌধুরী, সাংবাদিক ও টিভি সঞ্চালক; সুভাষ সিংহ রায়, সম্পাদক, এবি নিউজ২৪ডটকম; আহমেদ যোবায়ের, এমডি, সময় টিভি; তুষার আব্দুল্লাহ, সাবেক বার্তা প্রধান, সময় টিভি। বার্তা প্রধান এখন টিভি; সাইফুল আলম, সিইও, ডিবিসি নিউজ; নইম নিজাম, সম্পাদক, বাংলাদেশ প্রতিদিন; আবেদ খান, সাবেক সম্পাদক, সমকাল।

প্রভাষ আমিন, বার্তা প্রধান, এটিএন নিউজ; ফারজানা রুপা, সাবেক প্রধান প্রতিবেদক, একাত্তর টিভি; শাকিল আহমেদ, বার্তা প্রধান, একাত্তর টিভি; মিথিলা ফারজানা (মোবাশ্বিরা ফারজানা মিথিলা), হেত ও কারেন্ট এফেয়ার্স, একাত্তর; জাহেদুল হাসান পিন্টু, সম্পাদক, ডিবিসি; মজুরুল ইসলাম, প্রধান সম্পাদক, ডিবিসি; আশীস সৈকত, প্রধান বার্তা সম্পাদক, ইন্ডিপেনডেন্ট টিভি; মানষ ঘোষ, হেড অব নিউজ, এশিয়ান টিভি; প্রনব সাহা, ডিবিসি।

মাসুদা ভাট্টি, বাংলাদেশের সাবেক তথ্য কমিশনার; মুন্নি সাহা, সাবেক প্রধান নির্বাহী সম্পাদক, এটিএন নিউজ; জ ই মামুন (জহিরুল ইসলাম মামুন) সাবেক প্রধান নির্বাহী সম্পাদক, এটিএন বাংলা; স্বদেশ রায়, নির্বাহী সম্পাদক দৈনিক জনকণ্ঠ; সোমা ইসলাম (চ্যানেল আই, ৫০. শ্যামল সরকার (ইত্তেফাক); অজয় দাশ (সমকাল); আশরাফুল আলম খোকন, সাবেক প্রধানমন্ত্রী উপ-প্রেস সচিব।

গত ১৪ আগস্ট গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১০ জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় আবেদন করা হয়। কোটা সংস্কার আন্দোলনে নিহত সাভারের নবম শ্রেণির শিক্ষার্থী আরিফ আহমেদ সিয়ামের বাবা মো. বুলবুল কবীর এ আবেদন করেন। পরে ট্রাইব্যুনালের ধানমন্ডিতে তদন্ত সংস্থার প্রধান কার্যালয়ে সংস্থার প্রধান কো-অডিনেটর বরাবর অ্যাডভোকেট গাজী এম এইচ তামিম আবেদনটি দায়ের করেন।

আবেদনে ১৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ঘটনার তারিখ হিসেবে উল্লেখ করা হয়েছে। পাশাপাশি এ সময়ে আহত হয়ে পরবর্তীতে বিভিন্ন তারিখে নিহতরাও এর আওতায় থাকবে বলেও আবেদনে উল্লেখ করা হয়। এ ছাড়া ঘটনার স্থান হিসেবে উল্লেখ করা হয়েছে সমগ্র বাংলাদেশকে।

অভিযোগে অপরাধের ধরনে বলা হয়েছে, এক থেকে নয় নম্বর আসামির নির্দেশে ও পরিকল্পনায় অন্যান্য আসামিরা দেশীয় এবং আগ্নেয়াস্ত্র দ্বারা নির্বিচারে গুলিবর্ষণ করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারী সাধারণ নিরস্ত্র ছাত্র-জনতাকে হত্যা করে তাদের সমূলে বা আংশিক নির্মূল করার উদ্দেশ্যে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ করেছেন।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার