ক্যাটাগরি: রাজনীতি

অন্তর্বর্তী সরকারকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে বসা দরকার: ফখরুল

অন্তর্বর্তী সরকার কী চায়, জনগণ কী চায়, রাজনৈতিক দলগুলো কী চায় তা জানার জন্য অতিদ্রুত বর্তমান সরকারকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনায় বসা প্রয়োজন বলে মনে করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার (২৮ আগস্ট) দুপুরে রাজধানীর গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি নেতাকর্মীদের উদ্দেশে ঢালাওভাবে মামলা না করার আহ্বান জানান।

ফখরুল বলেন, বর্তমান সরকার কী চায়, জনগণ কী চায়, আমরা কী চাই— এ বিষয়গুলো আলোচনার মাধ্যমেই সমাধান করতে হবে। না হলে অনেক ভুল-বোঝাবুঝি হতে পারে।

তিনি আরও বলেন, আমরা একটা ক্রান্তিকাল পার করছি। এই অন্তর্বর্তী সরকারকে সহযোগিতা করে একটি স্থিতিশীল পরিবেশ ফিরিয়ে আনতে হবে। কারণ অন্তর্বর্তী সরকারের অন্যতম লক্ষ্য নির্বাচনের পরিবেশ তৈরি করা। সরকারকে সহযোগিতা না করলে কিন্তু সেটা হবে না।

বিএনপির এই নেতা বলেন, আন্দোলন-বিপ্লবের মধ্য দিয়ে অন্তর্বর্তী সরকার এসেছে। অবশ্যই এই সরকারকে যৌক্তিক সময় দিতে হবে। তার জন্য সব ধরনের সহযোগিতা করা হচ্ছে। ছাত্র-জনতার বিপ্লব নস্যাতের চক্রান্ত হচ্ছে। ভারত থেকে কিছু অপপ্রচার চালানো হচ্ছে। তারা সাম্প্রদায়িকতাকে উস্কে দিচ্ছে।

তিনি বলেন, বিএনপির বিরুদ্ধে ফের পরিকল্পিতভাবে চক্রান্ত হচ্ছে। অথচ গত ১৫ বছরে বিএনপির নেতাকর্মীরা নির্যাতন-নিপীড়নের শিকার। মিথ্যা মামলায় জর্জরিত। এমন কোনো নেতাকর্মী নেই যাদের বিরুদ্ধে মামলা দেয়নি।

জামায়াত-শিবিরের নিষেধাজ্ঞা প্রত্যাহার প্রসঙ্গে বিএনপির মহাসচিব বলেন, আমরা কোনো রাজনৈতিক দল নিষিদ্ধের পক্ষে নই। যারাই বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্বের পক্ষে তারা রাজনীতি করবে এটা তাদের অধিকার।

অন্তর্বর্তী সরকারের মধ্যে কোনো বিরাজনীতিকরণের লক্ষণ দেখতে পাচ্ছেন কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে অন্তর্বর্তী সরকারের মধ্যে কোনো লক্ষণ দেখছি না। আমি সতর্ক করছি। কিছু ফেস দেখছি, যাদের আমরা কোনোদিন দেখিনি, হঠাৎ করেই তারা মিডিয়াতে ফ্রন্ট পেজে চলে আসছে। তাদের বক্তব্য, তাদের থিউরি- এগুলো আপনারা প্রচার করছেন। আমার কাছে মনে হয়, এটি সুস্থ গণতান্ত্রিক প্রক্রিয়ার ভালো বিষয় নয়। আমি নাম বলতে চাই না, যাদের কোনোদিনই দেখলাম না, তারা হঠাৎ করেই ফ্রন্ট পেজে চলে আসছে। এটা স্বাভাবিক। কিন্তু তাদের তো আমরা চিনি না, তাদের বক্তব্য কী, কী করতে চান? সেটাও বুঝি না। দেশের মানুষও বোঝে না।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার