ক্যাটাগরি: অর্থনীতি

ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের নতুন চেয়ারম্যান মইনুল খান

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য মইনুল খানকে ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। রাষ্ট্রপতির ১০ শতাংশ কোটায় এই নিয়োগ দেওয়া হয়েছে।

আজ বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় এই নিয়োগের প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (গ্রেড-১) ড. মইনুল খানকে রাষ্ট্রপতির ১০ শতাংশ কোটায় ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান (সচিব) পদে প্রেষণে নিয়োগ দেওয়া হলো। অবসর গমনের আগে তিনি নিজ ক্যাডারে প্রত্যাবর্তন করবেন।

এর আগে ড. মইনুল খান ভ্যাট নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক, ঢাকা পশ্চিম কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনারসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন তিনি।

মইনুল খান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অনার্স ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। তিনি সাংবাদিকতা দিয়ে কর্মজীবন শুরু করেন।

১৯৯৪ সালে ১৩তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে শুল্ক ও আবগারি ক্যাডারে যোগ দেন তিনি। উচ্চশিক্ষা গ্রহণের জন্য আট বছর অস্ট্রেলিয়া ও জাপানে অবস্থান করেন। ২০১৪ সালে অস্ট্রেলিয়ার ম্যাককুয়ারি ইউনিভার্সিটির সেন্টার ফর পলিসিং, ইন্টেলিজেন্স অ্যান্ড কাউন্টার টেররিজমে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এর আগে ২০০৩ সালে জাপানের গ্রিপস থেকে মাস্টার্স ইন পাবলিক ফাইন্যান্স এবং ২০০২ সালে অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ড থেকে এমবিএ সমাপ্ত করেন।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার