ক্যাটাগরি: ব্যাংক

বাতিল হলো ইউসিবি ব্যাংকের পর্ষদ, নতুন বোর্ড গঠন

এস আলমের মামাতো ভাই ও সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাভেদের নিয়ন্ত্রণমুক্ত হলো ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) পরিচালনা পর্ষদ। আজ মঙ্গলবার ব্যাংকটির পর্ষদ ভেঙে নতুন পর্ষদ গঠন করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

জানা যায়, উদ্যোক্তা শেয়ারহোল্ডারদের মধ্য থেকে শরীফ জাহাঙ্গীর ও মো. তানভীর খানকে পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে। আর স্বতন্ত্র পরিচালক নিয়োগ পেয়েছেন- বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. সাজ্জাদ হোসেন, অগ্রণী ব্যাংকের সাবেক ডিএমডি মো. ইউসুফ আলী ও চার্টার্ড অ্যাকাউন্টেন্ট ওবায়দুর রহমান এফিসএ। উদ্যোক্তা ও স্বতন্ত্র পরিচালকদের সমন্বয়ে ব্যাংকটির পর্ষদ গঠিত হওয়ায় এখন কে চেয়ারম্যান হবে নিজেরাই তা ঠিক করবে।

এদিকে ইউসিবিতে জাভেদ পরিবারের নিয়ন্ত্রণ রাখতে নানা নাটকীয়তা হয়। গত ৫ আগস্ট সরকার বদলের পর প্রথম ব্যাংকটি থেকে জাভেদের স্ত্রী রুখমিলা জামানকে চেয়াম্যান পদ থেকে সরিয়ে দায়িত্ব দেওয়া হয় তার বোন রোখসানা জামান চৌধুরীকে। আর ব্যাংকটির এমডি আরিফ কাদরীসহ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা কয়েকদিনে ধরে ব্যাংকে আসছেন না।

এরপরও পর্ষদ পরিবর্তনের আলোচনার মধ্যে আজ মঙ্গলবার তড়িঘড়ি করে পর্ষদ সভা ডেকে তার বোনকে সরিয়ে সাবেক সচিব স্বতন্ত্র পরিচালক ড. অপরূপ চৌধুরীকে চেয়ারম্যান করা হয়। এছাড়া নির্বাহী কমিটির চেয়ারম্যান করা হয় বশির আহমেদকে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার