অর্থনৈতিক বিপর্যয়ে যুক্তরাজ্য, বাড়বে না সরকারি কর্মচারীদের বেতন

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১১-২১ ১৫:১৮:০০, আপডেট: ২০২০-১১-২১ ২৩:০১:১৯

কোভিড-১৯ সংকটের কারণে বিশ্বের প্রতিটি দেশের অর্থনীতি এখন বড় ধরণের বিপর্যয়ের সামনে দাড়িয়ে আছে। এর বিকল্প নয় যুক্তরাজ্যেও। প্রতিটি দেশের মতই অর্থায়নের ব্যাপক ঘাটতি তৈরি হয়েছে যুক্তরাজ্যে। তা মোকাবিলা করার প্রচেষ্টা হিসেবে আগামী বছর লাখ লাখ সরকারি কর্মচারীর বেতন বাড়বে না দেশটি। চ্যান্সেলর ঋষি সুনাক আগামী সপ্তাহে সরকারি ব্যয় পর্যালোচনায় এই পদক্ষেপের ঘোষণা করবেন বলে ধারণা করা হচ্ছে।

নতুন এই ঘোষণা এলে দেশটির প্রায় ৫৫ লাখ সরকারি কর্মীর বেতন আগামী বছর থেকে স্থবির হয়ে যাবে। তবে মহামারির এই সময়ে চিকিৎসক, নার্স এবং অন্য এনএইচএস কর্মীরা কাজের স্বীকৃতি হিসেবে এই বেতন স্থবিরতার অন্তর্ভুক্ত হবে না। ইনডিপেনডেন্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

অবশ্য এই পদক্ষেপের তীব্র নিন্দা জানাচ্ছে ট্রেড ইউনিয়নগুলো। তারা বলছে, ইতিমধ্যে মহামারির কারণে সরকারি কর্মচারীরা ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন। বিভিন্ন খাতে তাঁদের জন্য ব্যয় সংকোচন করা হয়েছে।

করোনাভাইরাসের এই সময়ে অর্থনীতির সহায়তায় ভারী ব্যয় অব্যাহত রাখায় গত অক্টোবর মাসে দেশটিতে সরকারি ঋণের পরিমাণ সর্বোচ্চ অবস্থানে পৌঁছেছে।

অর্থসংবাদ/ এমএস/ ১৫: ১৫/ ১১: ২১: ২০২০

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।