কমনওয়েলথ বৃত্তি পেলেন ২৬ বাংলাদেশি

অসাধারণ একাডেমিক রেকর্ডের ভিত্তিতে কমনওয়েলথ বৃত্তি পেয়েছেন ২৬ জন বাংলাদেশি শিক্ষার্থী। যুক্তরাজ্যের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা গ্রহণে তাদেরকে এ বৃত্তি প্রদান করা হয়। নির্বাচিত শিক্ষার্থীরা ইউনিভার্সিটি অব অক্সফোর্ড, ইউনিভার্সিটি অব কেমব্রিজ, এসওএএস ইউনিভার্সিটি অব লন্ডন, ইউনিভার্সিটি অব ওয়ারউইক, ইউনিভার্সিটি অব এডিনবরা বিশ্বখ্যাত বিশ্ববিদালয়গুলোতে পড়াশোনা করার সুযোগ পাবেন।

সোমবার (২৬ আগস্ট) ২০২৪ সালের কমনওয়েলথ বৃত্তিপ্রাপ্ত বাংলাদেশিদের জন্য একটি প্রি-ডিপারচার ব্রিফিং সেশন আয়োজন করে ব্রিটিশ কাউন্সিল। এতে যুক্তরাজ্যে পড়াশোনার ক্ষেত্রে জরুরি তথ্য ও নির্দেশনা প্রদানের পাশাপাশি বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অসামান্য এ সাফল্য উদযাপন করতে ব্রিটিশ হাইকমিশনারের বাসভবনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক বলেন, যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের জন্য কমনওয়েলথ স্কলারশিপপ্রাপ্ত শিক্ষার্থীরা বাংলাদেশের উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখবে। এজন্য আমি অত্যন্ত আনন্দিত। কমনওয়েলথ ও বাংলাদেশের প্রতি যুক্তরাজ্যের চলমান অঙ্গীকারের প্রতিফলন এ বৃত্তি।

অনুষ্ঠানে বলা হয়, ১৯৬০ সাল থেকে শুরু হওয়া কমনওয়েলথ বৃত্তি প্রোগ্রামে এখন পর্যন্ত মোট এক হাজার ৮৬৭ জন বাংলাদেশি নাগরিক কমনওয়েলথ স্কলারশিপ কমিশনের (সিএসসি) মাধ্যমে যুক্তরাজ্য সরকারের অর্থায়নে কমনওয়েলথ বৃত্তি বা ফেলোশিপ লাভ করেছেন। বর্তমানে ১০৫ বাংলাদেশি কমনওয়েলথ বৃত্তির অধীনে অধ্যয়নরত আছেন। এর মধ্যে ২০২৩ সালের ব্যাচের শিক্ষার্থীরাও রয়েছেন যাদের উচ্চশিক্ষা গ্রহণ প্রায় শেষের দিকে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার