ক্যাটাগরি: অন্যান্যজাতীয়

ঢাকা-চট্রগ্রাম রুটে বন্ধ রয়েছে ৭ ট্রেন

দেশে চলমান বন্যা পরিস্থিতির কারণে ঢাকা-চট্রগ্রাম পথে ট্রেন চলাচল চারদিন বন্ধ থাকার পর সোমবার রাত থেকে চট্টগ্রামের সঙ্গে ঢাকার ট্রেন চলাচল শুরু হয়। এ রুটের দুইটির মধ্যে এখন একটি লেনের সচল রয়েছে। অন্যটি সংস্কারের কাজ চলছে। তাই বন্ধ রাখা হয়েছে ৭টি ট্রেন। সেগুলো হলো- সূবর্ণ এক্সপ্রেস, উদয়ন, চট্টলা, মহানগর, মেঘনা, কক্সবাজার ও সোনার বাংলা এক্সপ্রেস ট্রেন।

এর আগে রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উদ্ধারকারী ট্রেন নিয়ে রেললাইন পরিদর্শনের পর চট্টগ্রাম-ঢাকা রুটে একটি লেনে ট্রেন চালানোর সিদ্ধান্ত নেন।

আজ মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত ঢাকা-চট্টগ্রাম রুটের চারটি ট্রেন চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ছেড়ে গেছে। আরও চারটি ট্রেন এ স্টেশন থেকে নির্দিষ্ট সময়সূচি অনুযায়ী ছেড়ে যাবে বলে জানান চট্টগ্রাম রেলওয়ে স্টেশন মাস্টার শফিকুল ইসলাম।

জানা গেছে, চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে সকাল ৭টায় কক্সবাজার স্পেশাল ট্রেনটি কক্সবাজারের উদ্দেশ্যে ছেড়ে গেছে। এছাড়া সকাল ৭টা ৫০ মিনিটে সিলেটের উদ্দেশ্যে পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনটি ছেড়ে গেছে। চট্টগ্রাম-চাঁদপুর রুটে চলাচলকারী সাগরিকা এক্সপ্রেস ট্রেনটি সকাল ৮ টায় ছেড়ে গেছে। চট্টগ্রাম থেকে ঢাকাগামী কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনটি সকাল ১০ টায় ছেড়ে গেছে। এছাড়া বিকেল ৩ টায় মহানগর গোধুলি ঢাকা উদ্দেশ্যে ছেড়ে যাবে। বিকেল ৪টার কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটি বন্ধ রাখা হয়েছে। সাপ্তাহিক ছুটির কারণে বন্ধ রয়েছে চট্টগ্রাম থেকে ঢাকা ও ময়মনসিংহগামী নাসিরাবাদ এক্সপ্রেস ট্রেনটি। চট্টগ্রাম থেকে ঢাকাগামী সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনটি ৪টা ৪৫ মিনিটে চট্টগ্রাম স্টেশন ছেড়ে যাওয়ার কথা থাকলেও সেটি আপাতত বন্ধ রাখা হয়েছে। চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে সাড়ে ৫টায় নাজিরহাট লোকাল ট্রেনটি ছেড়ে যাবে। সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে চাদঁপুরের উদ্দেশ্যে মেঘনা এক্সপ্রেস ট্রেনটিও বন্ধ রাখা হয়েছে। এছাড়া বন্ধ রাখা হয়েছে সিলেটগামী উদয়ন এক্সপ্রেসও। রাত ১১টা ১৫ মিনিটে চট্টগ্রাম থেকে ঢাকাগামী পর্যটন এক্সপ্রেস ট্রেনটি ছেড়ে যাবে। এরপর ১১টা ৩০ মিনিটে তৃর্ণা নিশীতা ও ১১টা ৪৫ মিনিটে ঢাকাগামী মেইল ট্রেন চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ছেড়ে যাবে। এছাড়াও চট্টগ্রাম স্টেশন থেকে বেলা ১২টার দিকে হাটহাজারী ও দোহাজারীর উদ্দেশ্য দুটি মালবাহী ট্রেন ছেড়ে গেছে।

এদিকে সোমবার রাত সাড়ে ১১টায় চট্টগ্রাম স্টেশন থেকে ঢাকাগামী আন্তনগর ট্রেন তূর্ণা নিশিতা এক্সপ্রেস ছেড়ে গেছে। রাত পৌনে ১২টায় চট্টগ্রাম ছেড়ে গেছে ঢাকাগামী চট্টগ্রাম মেইল।

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় রেল ব্যবস্থাপক মো. সাইফুল ইসলাম জানান, রাত থেকে চট্টগ্রাম-ঢাকা রুটে ট্রেন চলাচল শুরু হয়। আপাতত এক লেনে ট্রেন চলছে। আরেকটি লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। সেটি সংস্কারের কাজ চলছে। মঙ্গলবার থেকে স্বাভাবিক ভাবে সূচি অনুযায়ী ট্রেন চলাচল করছে। বন্যার পানিতে ফেনীর ফাজিলপুর এলাকায় রেলপথ ডুবে যাওয়ায় ওই দিন দুপুর থেকে চট্টগ্রাম থেকে দেশের বিভিন্ন গন্তব্যের ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছিল।

রেলওয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তা (চট্টগ্রাম) আনিসুর রহমান জানান, ঢাকা-চট্টগ্রাম রেলপথে দুটি লেন আছে। স্রোতে একটি লেন (চট্টগ্রাম থেকে ঢাকামুখী লেন) বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্যটি (ঢাকা থেকে চট্টগ্রামমুখী ডাউন লেন) তুলনামূলক কম। এটি সংস্কার করে ট্রেন চলাচলের উপযোগী করা হয়েছে। আজ থেকে সবকটি ট্রেন চলাচল করছে।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার