ক্যাটাগরি: শিল্প-বাণিজ্য

বন্দরে কনটেইনার জট দ্রুত নিরসন হবে: এনবিআর

চলমান কনটেইনার জট দ্রুত নিরসন হবে এবং পরিস্থিতির শিগগির উন্নতি হবে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সোমবার (২৬ আগস্ট) এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু’মেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, সম্প্রতি ছাত্র-জনতার আন্দোলনের ফলে উদ্ভূত পরিস্থিতিতে দেশব্যাপী রেল যোগাযোগ বন্ধ ছিল। এর ফলে রেলযোগে ঢাকা আইসিডি ঘোষিত আমদানি কনটেইনারসমূহ চট্টগ্রাম বন্দর থেকে ঢাকা আইসিডি কমলাপুরে আনা বন্ধ হয়ে যায়। তবে জাহাজ থেকে চট্টগ্রাম বন্দরে কনটেইনার অবতরণ কার্যক্রম সম্পূর্ণ সচল থাকায় চট্টগ্রাম বন্দর প্রান্তে বিপুল পরিমাণ ঢাকা আইসিডিগামী কনটেইনার জমে যায়।

এনবিআর জানায়, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ সার্বিক পরিস্থিতি ব্যাখ্যা করে ঢাকা আইসিডি ঘোষিত আমদানি কনটেইনারপণ্য বা কার্গো ঘোষণা সংশোধনের মাধ্যমে ঢাকা আইসিডির পরিবর্তে চট্টগ্রাম বন্দর বা পানগাঁও, আইসিটি থেকে ডেলিভারি প্রদানের অনুমতি চেয়ে এনবিআর বরাবর চিঠি পাঠিয়েছে।

এনবিআর অনতিবিলম্বে উদ্ভূত পরিস্থিতির গুরুত্ব অনুধাবন করে গত ২২ আগস্ট চিঠি মারফত আমদানিকারকের অভিপ্রায় অনুযায়ী আমদানিকৃত এক হাজার ৮৫৬টি কনটেইনার কাস্টমস হাউস, চট্টগ্রাম/কাস্টমস হাউস, আইসিডি/কাস্টমস হাউস, পানগাঁও এর যেকোনো একটি বন্দর থেকে খালাসের অনুমতি প্রদান করেছে। এর ফলে আশা করা যায়, চলমান কনটেইনার জট শিগগির অনেকটা নিরসন হবে এবং পরিস্থিতির দ্রুত উন্নতি হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, উদ্ভূত পরিস্থিতি এবং এ থেকে উত্তরণকল্পে এমন দ্রুত পদক্ষেপ গ্রহণ উৎপাদনমুখী শিল্প থেকে শুরু করে সব পর্যায়ে সাপ্লাই চেইনকে নিরবিচ্ছিন্ন রাখা তথা দেশের অর্থনীতির চাকা সচল রাখতে জাতীয় রাজস্ব বোর্ডের প্রতিশ্রুতিকে পুনর্ব্যক্ত করে। একই সঙ্গে ভবিষ্যতেও যেকোনো রাষ্ট্রীয় প্রয়োজনে নীতি সহায়তা প্রদানে এবং দেশের উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়নে প্রয়োজনীয় রাজস্ব জোগানে অগ্রদূত হিসেবে ভূমিকা পালনে এনবিআর একইভাবে সচেষ্ট থাকবে।

শেয়ার করুন:-
শেয়ার