ক্যাটাগরি: জাতীয়

দুর্যোগের পর সবার চেষ্টায় আমরা ঘুরে দাঁড়াব: স্বরাষ্ট্র উপদেষ্টা

দুর্যোগ কেটে গেলে সবার চেষ্টায় আমরা ঘুরে দাঁড়াব। বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করা হবে। তবে এর জন্য সময় দিতে হবে, তাড়াহুড়ো করা যাবে না বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্র উপদেষ্টা জাহাঙ্গীর আলম চৌধুরী।

আজ সোমবার দুপুরে কুমিল্লার বুড়িচং উপজেলার সোনার বাংলা কলেজ মাঠে বন্যাদুর্গত এলাকা পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

উপদেষ্টা জাহাঙ্গীর আলম বলেন, এ এক মানবিক বাংলাদেশ। দুর্যোগপূর্ণ মুহূর্তে দেশের সব মানুষ ঝাঁপিয়ে পড়েছেন। এটি দৃষ্টান্ত হয়ে থাকবে। বন্যার পর নানামুখী সমস্যা দেখা দেবে। বিশেষ করে কৃষিতে। অনেক ফসলের মাঠ তলিয়ে গেছে। শাকসবজি শেষ হয়ে গেছে। ধানের বীজতলা নষ্ট হয়ে গেছে। বন্যার পর আমরা উর্বর মাটি পাব। সে লক্ষ্যে ব্যাপক প্রস্তুতি নিতে হচ্ছে। আমরা বিকল্প স্থানে আমন ধানের বীজতলা তৈরি করছি। সবজির চারা উৎপাদন করা হচ্ছে। সবাই মিলে চেষ্টা করলে আমরা ঘুরে দাঁড়াব।

তিনি বলেন, কয়েকটি এলাকা পরিদর্শন করে মনে হয়েছে বন্যা পরিস্থিতির সামান্য উন্নতি হয়েছে। দুর্গম এলাকায় পৌঁছাতে সবারই সমস্যা হচ্ছে। পুলিশ, র‌্যাব, বিজিবি, কোস্টগার্ড, আনসার, বিমানবাহিনী- উদ্ধার কাজ করছে। সেনাবাহিনী সবার সঙ্গে সমন্বয় করছে। উদ্ধারকারীরা এসব এলাকায় পৌঁছাতে সাবধানতা অবলম্বন করবেন। অন্যের জীবন বাঁচাতে গিয়ে নিজের জীবনের ঝুঁকি তৈরি করবেন না।

এর আগে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেন স্বরাষ্ট্র উপদেষ্টা। বুড়িচংয়ের কয়েকটি আশ্রয়কেন্দ্র ঘুরে বন্যাদুর্গত মানুষের সঙ্গে কথা বলে শোনেন তাদের দুর্গতির কথা।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার