ক্যাটাগরি: অর্থনীতি

মোংলায় টানা বর্ষণে সার খালাস বন্ধ

টানা ভারি বর্ষণে মোংলা সমুদ্র বন্দরে জারি করা হয়েছে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত। এ কারণে সোমবার (২৬ আগস্ট) মোংলা বন্দরে অবস্থান করা জাহাজের পণ্য খালাস সম্পূর্ণ বন্ধ রয়েছে। খালাস বন্ধ হওয়া বিদেশি জাহাজ দুটিতে কানাডা থেকে সার আমদানি করা হয়েছে বলে জানা গেছে।

মোংলা বন্দরের ৬ নম্বর বয়ায় নোঙ্গর করা পানামা পতাকাবাহী ‘এমভি ফেডারেল ইবুকু’ ও হারবাড়িয়া ১১ নম্বর বয়ায় নোঙ্গর করা লাইব্রেরিয়া পতাকাবাহী ‘এমভি সেন্টিনেল’ জাহাজ দুটির পণ্য খালাসের কাজ বন্ধ রাখা হয়েছে।

সারবোঝাই জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট পার্ক শিপিংয়ের ব্যবস্থাপক মো. মিজানুর রহমান জানান, গত ২৯ জুলাই কানাডা থেকে ফেডারেল ইবুকি জাহাজে ২৯ হাজার ৫০০ টন সার আমদানি করা হয়। এরমধ্যে ৬ হাজার ৫০০ টন সার খালাস করা গেছে।

এ ছাড়া একই দেশ থেকে গত ২৫ আগস্ট সেন্টিনেল জাহাজে করে ২৬ হাজার টন সার আমদানি হয়। সেটি জাহাজ থেকে খালাস শুরু হয়নি। গত দু’দিনের টানা বৃষ্টিতে জাহাজ দুটি থেকে সার খালাস বন্ধ রাখা হয়েছে। বৃষ্টি কমে গেলে পুনরায় সার খালাস করা হবে বলেও জানান তিনি।

এ দিকে বন্দর চ্যানেলে অবস্থান করা কিংকার, জিপসাম, মেশিনারিসহ আরও ছয়টি জাহাজ থেকে পণ্য খালাস বিঘ্নিত হচ্ছে বলে জানা গেছে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার