ক্যাটাগরি: জাতীয়

ঢাকা আসছেন জাতিসংঘ মানবাধিকার বিষয়ক হাইকমিশনার

জাতিসংঘ মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার টুর্ক আগামী সেপ্টেম্বরে বাংলাদেশে আসবেন। আশা করা হচ্ছে, সবকিছু ঠিক থাকলে সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে তিনি ঢাকা সফরে আসবেন।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, ইতোমধ্যে প্রধান উপদেষ্টার সঙ্গে ভলকার টুর্কের কথা হয়েছে। জাতিসংঘের পক্ষ থেকে সর্বোচ্চ সহায়তার আশ্বাসও দেওয়া হয়েছে। টুর্কের সফরে সহায়তার বিষয়ে বিস্তারিত আলোচনার সুযোগ তৈরি হবে।

বাংলাদেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময়ে ভলকার টুর্ক একাধিক বিবৃতি দিয়ে মানবাধিকার রক্ষার আহ্বান জানিয়েছেন। নতুন উপদেষ্টা পরিষদ গঠনের পর ছাত্র আন্দোলন চলাকালে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের ন্যায় বিচার ও অপরাধীদের আইনের আওতায় আনার জন্য জাতিসংঘের ফ্যাক্ট-ফাইন্ডিং মিশনের বিষয়ে সিদ্ধান্ত হয়।

গতকাল রবিবারও জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মাদ ইউনূস বলেছেন যে জাতিসংঘের তদন্তকাজ দ্রুত শুরু হবে।

এদিকে গত ১৬ আগস্ট ছাত্র আন্দোলন নিয়ে জাতিসংঘের মানবাধিকার কমিশনের (ইউএনএইচআরসি) প্রাথমিক প্রতিবেদন প্রকাশ উপলক্ষে এক বার্তায় হাইকমিশনার ভলকার টুর্ক বলেছেন, বাংলাদেশে শিক্ষার্থীদের বিক্ষোভ দমনে প্রয়োজনের অতিরিক্ত বল প্রয়োগ করেছে দেশটির আইন প্রয়োগকারী সংস্থা, এমন ইঙ্গিত পাওয়া গেছে।

শেয়ার করুন:-
শেয়ার