ক্যাটাগরি: অর্থনীতি

প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে আর্থিক সহায়তার নির্দেশ

দেশের বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতির কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। অতিবৃষ্টি ও ভারত থেকে আসা পাহাড়ি ঢলে বন্যাকবলিত অঞ্চলের মানুষ আশ্রয়হীন হয়ে মানবেতর জীবনযাপন করছে। এ পরিস্থিতির মধ্যে কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) কার্যক্রমের আওতায় ক্ষতিগ্রস্তদের সহযোগিতা করার জন্য ‘প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিল’ এ অর্থ প্রদান করার নির্দেশ দিয়েছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক।

রবিবার (২৫ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলারের মাধ্যমে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এ নির্দেশনা দেওয়া হয়।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বরাবর পাঠানো কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, সম্প্রতি ফেনী, নোয়াখালী, চট্টগ্রাম ও কুমিল্লাসহ বাংলাদেশের বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এর ফলে বিভিন্ন অঞ্চল ও রাস্তাঘাট প্লাবিত হওয়াসহ ঘরবাড়ি, ফসল ও গবাদি পশুর ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। তাছাড়া অতিবৃষ্টির ফলে খাগড়াছড়ি জেলাতেও বন্যা পরিস্থিতির মারাত্মক অবনতি ঘটেছে। আকস্মিক বন্যা, অতিবৃষ্টি ও জলাবদ্ধতার কারণে উক্ত অঞ্চলগুলোর মানুষ আশ্রয়হীন হয়ে মানবেতর জীবনযাপন করছে।

এ পরিস্থিতির মধ্যে কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) কার্যক্রমের আওতায় সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত অঞ্চলের অসহায় জনগোষ্ঠীর সাহায্যার্থে অবিলম্বে প্রয়োজনীয় আর্থিক সহায়তা ও ত্রাণ সামগ্রী (খাদ্য, বস্ত্র, বিশুদ্ধ পানি, জরুরি ওষুধ ও খাদ্য সামগ্রী, পশুখাদ্য, নৌকা, ফার্স্ট এইড কিটস, পোর্টেবল কুক স্টোভ, পোর্টেবল সোলার লণ্ঠন, পোর্টেবল পিকো হোম সিস্টেম, পোর্টেবল চার্জার, লাইফ জ্যাকেট ও মশারি সংগ্রহের প্রয়োজন হবে। এ জন্য তা ‘প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিলে আর্থিক সহায়তার পরামর্শ দেয় বাংলাদেশ ব্যাংক।

শেয়ার করুন:-
শেয়ার