২০২১ সাল হবে স্বর্ণের দামে রেকর্ড ভাঙার বছর

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১১-২১ ১২:১৩:১৬, আপডেট: ২০২০-১১-২১ ১২:১৬:৫১

স্বর্ণের বাজার রেকর্ড মূল্যবৃদ্ধির অভিজ্ঞতার ভেতর দিয়ে ২০২০ সাল পার করছে। এরই মধ্যে ইতিহাসের সবচেয়ে বেশি দামে মূল্যবান ধাতুটি বিক্রি হয়েছে। ২০১৯ সালের শেষ ভাগে এসেও স্বর্ণের দাম কমার কোনো লক্ষণ নেই। বিশ্লেষকরা বলছেন, আগামী বছর স্বর্ণের বাজারে নতুন রেকর্ড হওয়ার সম্ভাবনা রয়েছে।মার্কিন বিনিয়োগ ব্যাংক গোল্ডম্যান স্যাকস জানিয়েছে, ২০২১ সালে মূল্যবান ধাতুটির সর্বোচ্চ দাম আগের রেকর্ড ছাড়িয়ে যেতে পারে। এর পেছনে অন্যতম কারণ হিসেবে কাজ করতে পারে নভেল করোনাভাইরাসের বৈশ্বিক মহামারীর কারণে সৃষ্ট অর্থনৈতিক অনিশ্চয়তা ও মন্দা। খবর মাইনিংডটকম ও ব্লুমবার্গ।

এ বছরের শুরু থেকেই স্বর্ণের বাজার তুলনামূলক চাঙ্গা হতে শুরু করে। এর একমাত্র কারণ হলো চীন থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পরা প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পক্ষ থেকে করোনা সংক্রমণকে বৈশ্বিক মহামারী ঘোষণা করা হলে মূল্যবান ধাতুটির মূল্যবৃদ্ধি আরো জোরালো হয়। চলতি বছরজুড়ে জুয়েলারি কিংবা প্রাতিষ্ঠানিক খাতে স্বর্ণের চাহিদা কম ছিল। এর পরও মূল্যবান ধাতুটির দাম বেড়েছে।

আগস্টের পর স্বর্ণের দাম রেকর্ড অবস্থান থেকে কিছুটা কমে এসেছে। গত কয়েক সপ্তাহে যুক্তরাষ্ট্রের স্পটমার্কেটে প্রতি আউন্স স্বর্ণ ১ হাজার ৯০০ ডলারের আশপাশে বিক্রি হয়েছে। মূলত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে তৈরি হওয়া অনিশ্চিত পরিস্থিতি স্বর্ণের দাম ১ হাজার ৯০০ ডলারের আশপাশে ধরে রেখেছে।

গোল্ডম্যান স্যাকস মনে করেন এ ঝুঁকি আগামী দিনগুলোতেও বিনিয়োগকারীদের স্বর্ণের প্রতি আগ্রহ ধরে রাখবে। ফলে সহসাই স্বর্ণের দাম কমে আসার সম্ভাবনা ক্ষীণ। বরং মূল্যবান ধাতুটির দাম আরো বাড়তে পারে। ২০২১ সাল নাগাদ আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স স্বর্ণের সম্ভাব্য দাম ২ হাজার ৩০০ ডলারে উঠতে পারে বলে পূর্বাভাস প্রতিষ্ঠানটির, যা বর্তমানের তুলনায় প্রায় ২২ শতাংশ বেশি। এর মধ্য দিয়ে ইতিহাসে স্বর্ণের সর্বোচ্চ দামে নতুন রেকর্ড হতে পারে।

২০২১ সালে মূল্যবান ধাতুটির সর্বোচ্চ দামের রেকর্ড ভাঙার প্রত্যাশা করা হচ্ছে। গোল্ডম্যান স্যাকস তার প্রতিবেদনে বলেন, অর্থনৈতিক মন্দার সময় দীর্ঘমেয়াদে স্বর্ণের বাজার চাঙ্গা থাকে। এর আগে ২০০৮ সালের মন্দার সময়ও একই চিত্র দেখা গেছে। এবার করোনার কারণে ২০২০ সালের শুরু থেকে লাফিয়ে লাফিয়ে স্বর্ণের দাম বেড়েছে। এখন মূল্যবৃদ্ধির হার শ্লথ হয়ে এলেও তা দীর্ঘমেয়াদে বাড়তির পথেই থাকবে।

অর্থসংবাদ/এসএ/২৪:১৩/১১:২১;২০২০

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।