ক্যাটাগরি: ব্যাংক

অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান জায়েদ বখতের পদত্যাগ

এবার পদত্যাগ করলেন অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান জায়েদ বখত। দফায় দফায় নিয়োগ পেয়ে তিনি প্রায় ১০ বছর এ ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের দায়িত্বে থাকা অতিরিক্ত সচিব অমল কৃষ্ণ মণ্ডল এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘জায়েদ বখত পদত্যাগ করেছেন। তাঁর পদত্যাগপত্র গ্রহণ করার প্রক্রিয়া চলছে।’

কী কথা বলে পদত্যাগ করেছেন—এমন প্রশ্নের জবাব সরাসরি না দিয়ে অমল কৃষ্ণ মণ্ডল বলেন, পদত্যাগের আবেদনগুলোতে সাধারণত ব্যক্তিগত কারণ বা স্বাস্থ্যগত কারণের কথা লেখা থাকে।

জায়েদ বখত ছিলেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষক। অবসরের পর ২০১২ সালের ১৯ ডিসেম্বর তিনি সোনালী ব্যাংকের পরিচালক হিসেবে নিয়োগ পান। এরপর ২০১৪ সালের ১৮ নভেম্বর তিন বছরের জন্য অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান পদে সরকার তাঁকে নিয়োগ দেয়।

২০১৭ সালের ৪ ডিসেম্বর দ্বিতীয় মেয়াদেও তিন বছরের জন্য তাঁকে পুনর্নিয়োগ দেওয়া হয়। ২০২০ সালের ৭ ডিসেম্বর জায়েদ বখত তৃতীয় দফায় পুনর্নিয়োগ পান আরও তিন বছরের জন্য। এবার চতুর্থ দফায় তিনি আবার পুনর্নিয়োগ পান কি না, তা ছিল ব্যাংক ও আর্থিক খাতের সংশ্লিষ্টদের কৌতূহল। গত বছরের নভেম্বরে সরকার তাঁকে আবার এক বছরের জন্য অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান হিসেবে পুনর্নিয়োগ দেয়।

আর তিন মাস পর স্বাভাবিকভাবেই তাঁর মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। মেয়াদ শেষের আগেই দেশের রাজনৈতিক পটপরিবর্তনের কারণে তিনি পদত্যাগ করেন।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার