ক্যাটাগরি: পুঁজিবাজার

শেয়ারবাজার সংস্কারে দীর্ঘমেয়াদী উদ্যোগ নেওয়া হবে: প্রধান উপদেষ্টা

দেশের শেয়ারবাজার সংস্কারে দীর্ঘমেয়াদী উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। পাশাপাশি ব্যাংক খাতের দীর্ঘ মেয়াদী সংস্কারে ব্যাংক কমিশন গঠন করা হবে বলেও জানান তিনি।

রোববার (২৫ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে এ তথ্য জানান তিনি।

মুহাম্মদ ইউনূস বলেন, লুটপাট ও দুর্নীতির আখড়ায় পরিণত করা ব্যাংকিং খাতে সুশাসন প্রতিষ্ঠার জন্য ইতিমধ্যে ব্যাংকিং কমিশন গঠন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ খাতে দক্ষ জনবল নিয়োগ দেয়া হচ্ছে।

এছাড়া ব্যাংক খাতে শৃঙ্খলা স্থাপন, ব্যবসায় সহায়ক পরিবেশ তৈরি এবং জনগনের জীবনযাপন সহজ করতে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য ও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সরকার উদ্যোগ সচল করেছে বলেও জানান তিনি।

তিনি বলেন, আর্থিক খাতে সার্বিক পরিস্থিতি ও সংস্কার বিষয়ে একটি রূপকল্প তৈরি করা হবে। যা শিগগিরই জনসম্মুখে প্রকাশ করা হবে। এছাড়া শেয়ারবাজার, পরিবহন খাতসহ যেসব খাতে বিশৃঙ্খলা বিরাজ করছে, তা নিরসনে দ্রুতই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

রাষ্ট্র সংস্কারের কোনো বিকল্প নেই জানিয়ে প্রধান উপদেষ্টা বলেন, আমাদের লক্ষ্য একটায় বৈষম্যহীন বাংলাদেশ। এসময় রাষ্ট্র সংস্কারের কাজে আমাদের সফল হতেই হবে বলে মন্তব্য করেন ড. মুহাম্মদ ইউনূস।

বৈষম্যবিরোধী আন্দোলনে প্রবাসীরা যেভাবে সহায়তা করেছেন সেটি কৃতজ্ঞতা ভরে স্মরণ করেছেন প্রধান উপদেষ্টা ড. মুহম্মদ ইউনূস। তিনি বলেন, প্রবাসী শ্রমিকরা যেভাবে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে সমর্থন দিয়েছে, মুক্তিকামী জনগণ তা কৃতজ্ঞচিত্তে স্মরণ করে।

প্রবাসীদের যথাযোগ্য মর্যাদা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়ে তিনি বলেন, প্রবাসীদের প্রতি সকল পর্যায়ে সম্মানজনক আচরণ নিশ্চিত করা হবে। দেশে যাওয়া-আসা নিয়ে সব ধরনের হয়রানি বন্ধ করা হবে।

সংবাদমাধ্যম নিয়ে তিনি বলেন, তথ্যের অবাধ প্রবাহ ও গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা হবে। ফ্যাসিবাদি গণমাধ্যমের ওপর দলীয়করণ ও নির্যাতন চালিয়েছেন। জনগনের কাছে সকল তথ্য পৌঁছাতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। একইসাথে মত প্রকাশের স্বাধীনতা বাধাগ্রস্ত করে এমন আইন সংস্কার করা হবে।

কৃষিপণ্য তিনি প্রধান উপদেষ্টা বলেন, উন্নয়নে কাজ করবে সরকার। কৃষক যেন তাদের উৎপাদিত পণ্যের দ্যাম দাম পান তা নিশ্চিতে কাজ করা হবে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার