ক্যাটাগরি: পুঁজিবাজার

শেয়ারবাজারে সুশাসন ফেরানোই প্রথম কাজ: বিএসইসি চেয়ারম্যান

শেয়ারবাজারে গত এক দশকের বেশি সময়ে বিভিন্ন অনিয়মের কারনে সুশাসন হারিয়ে গেছে। পুঁজিবাজারে আপাতত সুশাসন ফেরানোই নিয়ন্ত্রক সংস্থার প্রথম কাজ বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ।

রবিবার (২৫ আগস্ট) কমিশন ভবনে সাংবাদিকদের সঙ্গে আয়োজিত মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। এসময় বিএসইসির কমিশনার মোহসীন চৌধুরী এবং ড. এটিএম তারিকুজ্জামান উপস্থিত ছিলেন।

বিএসইসি চেয়ারম্যান বলেন, গত এক দশকে নানান অনিয়মের কারনে শেয়ারবাজার থেকে গুড গর্ভন্যান্স (সুশাসন) হারিয়ে গেছে। আমাদের প্রথম কাজ হলো এটা ফিরিয়ে আনা। বিষয়টি কিছুটা সময়সাপেক্ষ ব্যাপার হলেও এটা ফেরানো ছাড়া বাজারে ভালো কিছু আশা করা যায় না।

তিনি বলেন, আমরা প্রথমে নিজেদের ঘর থেকেই এ কাজটা শুরু করবো। পর্যায়ক্রমে স্টক একচেঞ্জ এবং মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান সিকিউরিটিজ কোম্পানি, ব্রোকার ডিলার, মার্চেন্ট ব্যাংকসহ সব প্রতিষ্ঠানে সুশাসন প্রয়োগ এবং এর যথাযথ ব্যবহার হচ্ছে কি-না তা খতিয়ে দেখবো।

খন্দকার রাশেদ বলেন, শেয়ারবাজারে গত ১৪ বছরে অনেক অনিয়ম ও দুর্নীতি হয়েছে। এগুলো কে করলো, কারা করলো, কীভাবে করলো- তা তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। সেটাও নিজেদের ঘর থেকে (বিএসইসির কর্মকর্তা-কর্মচারী) সবার আগে করতে চাই। এরপরে অন্যসব জায়গার দোষীদের ধরা হবে।

তিনি বলেন, এসব অনিয়মের কারণ তুলে ধরতে তদন্তের কাজে স্বতন্ত্র দল (ইন্ডিপেন্ডেন্ট বডি) গঠন করা প্রয়োজন। আমরা শিগগিরই এ কাজটা করবো।

সদ্য নিযুক্ত এ চেয়ারম্যান আরও বলেন, শেয়ারবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনতে আমাদেরকে ফোকাস করতে হবে। তবে সেটা সাময়িক সময়ের জন্য কৃত্রিমভাবে নয় বরং মৌলিক উপায়েএ কাজটা করতে চাই।

বাজারের দরবৃদ্ধি ও দরপতনের সীমা আলাদা করা বিষয়টি বৈষম্য কি-না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে কমিশনার ড. এটিএম তারিকুজ্জামান বলেন, সার্কিট ব্রেকার উভয় পাশে সমান হওয়া উচিত। দরবৃদ্ধি ও দরপতনের সীমা আলাদা হলে বাজার বৈষম্য সৃষ্টি হয়। আমরা এ বিষয়টি নিয়ে কাজ করবো।

মিউচুয়াল ফান্ড নিয়ে এ প্রশ্নের জবাবে তিনি বলেন, মিউচুয়াল ফান্ড পূর্বে অনিয়ম হয়েছে। আইনেও কিছুটা বৈষম্য ছিল। এ খাতের আইন কতটা বাজারের সাথে সামঞ্জস্যতাপূর্ণ (মার্কেট ফ্রেন্ডলি), ইনভেস্টর ফ্রেন্ডলি তা আমরা পর্যালোচনা করবো। পাশাপাশি এ খাতে সুশাসনের সর্বোচ্চ প্রয়োগ করা হবে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার