ক্যাটাগরি: অর্থনীতি

ভবিষ্যতে বিদ্যুতের দাম কমে যাবে: জ্বালানি উপদেষ্টা

অন্তর্বর্তীকালীন সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান বলেছেন, আমাদের বিদ্যুৎ খাতে বছরে ৪২ হাজার কোটি টাকার ভর্তুকি দিতে হচ্ছে। এখন থেকে কম দামে বিদ্যুৎ কেনার ব্যবস্থা করা হবে, তাহলে ভবিষ্যতে বিদ্যুতের দাম কমে যাবে।

শনিবার (২৪ আগস্ট) মানিকগঞ্জের শিবালয় উপজেলার পাটুরিয়ায় অবস্থিত ৩৫ মেগাওয়াট সোলার পাওয়ার প্ল্যান্ট পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমদানি নির্ভর জ্বালানিভিত্তিক প্রকল্পে পরিবর্তে নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক প্রকল্প গ্রহণ করা হবে। বেসরকারি খাতকে উৎসাহিত করব। কিন্তু বেসরকারি খাতকে প্রতিযোগিতার মাধ্যমে কাজ পেতে হবে।

ফাওজুল কবির খান বলেন, এই সরকার বানের জলে ভেসে আসা সরকার না, বহু ছাত্র জনতার রক্তের ওপর প্রতিষ্ঠিত এ সরকার। তাই এটি খুব শক্তিশালী সরকার। এই সরকার জন প্রত্যাশা পূরণে কাজ করবে। গত ১৬ বছর মানুষ কথা বলতে পারেনি, এখন তারা সেটা বলতে পারবে। আগে সরকার কোনো প্রতিযোগিতা ছাড়া প্রকল্প নিয়ে ছিল। ফলে কোনো যাচাই না করেই বেশি মূল্যে প্রকল্প নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, বন্যাকবলিত এলাকায় দুর্ঘটনা এড়াতে বিদ্যুৎ সংযোগ সাময়িক বন্ধ রয়েছে। বন্যা পরবর্তীতে ক্ষয়ক্ষতি নিরূপণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। গত ১৬ বছরের অনিয়ম দুর্নীতি ১৬ দিনেই অপসারণ করা সম্ভব নয়। তবে আমরা সব সেক্টরের বৈষম্য নিরসনের জন্য আপ্রাণ চেষ্টা করব।

শেয়ার করুন:-
শেয়ার