৯৪তম বিএমএ লং কোর্সে জনবল নেবে সেনাবাহিনী

৯৪তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সেনাবাহিনী। তিন বছর প্রশিক্ষণ শেষে সফল প্রশিক্ষণার্থীরা পাবেন লেফটেন্যান্ট পদে কমিশন। আবেদন করতে হবে অনলাইনে ১৯ অক্টোবর ২০২৪ তারিখের মধ্যে।

প্রশিক্ষণ ও সুযোগ-সুবিধা: চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের বিএমএতে তিন বছর প্রশিক্ষণ নিতে হবে।

সফল প্রশিক্ষণার্থীরা লেফটেন্যান্ট পদে কমিশন পাওয়ার পর সরকার কর্তৃক নির্ধারিত সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুসারে বেতন ও ভাতা পাবেন। এ ছাড়া রয়েছে উচ্চতর শিক্ষা ও বিদেশে প্রশিক্ষণ, বাসস্থান, চিকিৎসা, সন্তানদের অধ্যয়নসহ অন্যান্য সরকারি সুযোগ ও সুবিধা।

আবেদন ও প্রার্থী নির্বাচন পদ্ধতি: সেনাবাহিনীর নির্ধারিত ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন জমা দিতে হবে। অনলাইনে আবেদনের দরকারি তথ্য পাওয়া যাবে নিয়োগ বিজ্ঞপ্তি ও সেনাবাহিনীর ওয়েবসাইটে (http://join.army.mil.bd)| অনলাইনে আবেদনের সময়ই প্রাথমিক নির্বাচনী পরীক্ষার (স্বাস্থ্য ও মৌখিক) কল-আপ লেটার পাওয়া যাবে।

ঢাকা সেনানিবাসসহ বিভিন্ন সেনানিবাসে প্রাথমিক নির্বাচনী পরীক্ষা (স্বাস্থ্য ও মৌখিক) নেওয়া হবে ২৭ অক্টোবর থেকে ৭ নভেম্বর ২০২৪ তারিখ পর্যন্ত। প্রাথমিক স্বাস্থ্য ও প্রাথমিক মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের বাংলা, ইংরেজি, সাধারণ গণিত এবং সাধারণ জ্ঞান বিষয়ে সাক্ষাৎকার পত্রে উল্লিখিত স্থানে লিখিত পরীক্ষা নেওয়া হবে ১৫ নভেম্বর ২০২৪ শুক্রবার সকাল ৯টায়। লিখিত পরীক্ষার ফল সেনাবাহিনীর ওয়েবসাইটে প্রকাশ করা হবে ডিসেম্বর ২০২৪-এর প্রথম সপ্তাহে।

আন্তঃবাহিনী নির্বাচনী পর্ষদ বা আইএসএসবি পরীক্ষা বা সাক্ষাৎকার নেওয়া হবে ঢাকা সেনানিবাসে।

উক্ত পরীক্ষার ফল আইএসএসবির (www.issb-bd.org) ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এর পরই চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সাপেক্ষে প্রার্থীদের চূড়ান্ত নির্বাচন এবং যোগদানের নির্দেশনা দেওয়া হবে।

শারীরিক যোগ্যতা যা দরকার: ১ জুলাই ২০২৫ তারিখে প্রার্থীর বয়স হতে হবে সাড়ে ১৬ বছর এবং সর্বোচ্চ ২১ বছর। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের একই তারিখে বয়স ১৮ থেকে ২৩ বছর। পুরুষ প্রার্থীদের বেলায় ন্যূনতম শারীরিক যোগ্যতার ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি।

ওজন ৫৪ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি, প্রসারণে ৩২ ইঞ্চি। মহিলা প্রার্থীদের বেলায় উচ্চতা ৫ ফুট ১ ইঞ্চি। ওজন ৪৬ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি, প্রসারণে ৩০ ইঞ্চি।

আবেদনের শিক্ষাগত যোগ্যতা: জাতীয় মাধ্যমে এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় যেকোনো একটিতে জিপিএ ৫ এবং অন্যটিতে জিপিএ ৪.৫০ থাকতে হবে। ইংরেজি মাধ্যমের প্রার্থীদের জন্য ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে কমপক্ষে ৩টিতে ‘এ’ গ্রেড ও ৩টিতে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে কমপক্ষে ২টি বিষয়েই ন্যূনতম ‘বি’ গ্রেড থাকতে হবে। অথবা, ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে কমপক্ষে ২টিতে ‘এ’ গ্রেড ও ৩টিতে ‘বি’ গ্রেড এবং ১টিতে ‘সি’ গ্রেড ও ‘এ’ লেভেলে ২টি বিষয়ের মধ্যে ১টিতে ‘এ’ গ্রেড এবং ১টিতে ‘বি’ গ্রেড থাকতে হবে।

২০২৪ সালের এইচএসসি, অথবা ‘এ’ লেভেল পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবে। এ ক্ষেত্রে প্রার্থীদের অবশ্যই এসএসসিতে জিপিএ ৫ এবং ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে কমপক্ষে ৩টিতে ‘এ’ গ্রেড ও ৩টিতে ‘বি’ গ্রেড বা সমমান ফল থাকতে হবে।

অবিবাহিত এবং জন্মসূত্রে বাংলাদেশি নাগরিকরাই শুধু আবেদনের সুযোগ পাবেন।

শেয়ার করুন:-
শেয়ার