ক্যাটাগরি: মত দ্বিমত

পুঁজিবাজার পুঁজির সমুদ্র, নীতি সহায়তাই যথেষ্ট

গত সপ্তাহেও পুঁজিবাজার ঋণাত্মক অবস্থানেই ছিল। সপ্তাহের শেষ লেনদেন দিবসে ডিএসইএক্স সূচক ৯৩ পয়েন্ট বেড়ে ৫৯০৩ দশমিক ৮৪ পয়েন্টের ঘরে এসে থামে। ২০২১ সালের অক্টোবরে ডিএসইএক্স সূচক ৭৩৬৮ পয়েন্ট উচ্চতায় ছিল। সূচক অবস্থান বিবেচনায় দেশের পূঁজিবাজার তিন বছর পিছনে। কারসাজি বাদ দিলে প্রকৃত সূচক অবস্থান আরও অনেক নিচে। নানা ধরণের হস্তক্ষেপ ও কারসাজির কারণে কোন সূচকই মৌল অবস্থানে নেই। দেড় যুগ পার হয়েছে নৈরাজ্যকর পরিস্থিতি অপরিবর্তিত। ঐ সময়ের মধ্যেই পূঁজিবাজার মহা শ্মশানে পরিণত হয়েছে। এ শ্মশানে কম বেশী ১৮ লাখ বিনিয়োগকারীর পুঁজি পুড়েছে। নিঃস্ব হয়ে বাজার ছাড়তে বাধ্য হয়েছে লাখো বিনিয়োগকারী। স্টক ব্রোকারসহ বেশ কিছু বিনিয়োগকারী হার্টফেল করে মরেছে। জীবিতরা কংকাল।

বিনিয়োগকারী কংকাল। পুঁজিবাজার ভল্লুকীয় জ্বরে কাতর। কিন্তু, বাজার ব্যবস্থাপনার সাথে জড়িতরা বেজায় বিত্তবান। আঙ্গুল ফুলে বটগাছ। তাদের আর্শীবাদ প্রাপ্তরাও অনেক বিত্তশালী। অর্থদানব। অর্থ পাঁচারকারী। অর্থবাজার লুটেরাও। বিগত আওয়ামী সরকারের পোড়ামাটি নীতি বাস্তাবায়নের অংশীদার। রাষ্ট্রযন্ত্রের সুবিধা প্রাপ্ত – ওদের কয়েকজন সম্প্রতি আটক হয়েছে। বসুন্ধরা ও বেক্সিকোসহ পাঁচ শিল্প প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিদের ব্যাংক হিসাব তলব করা হয়েছে। বাকীরা দেশে- বিদেশে পলাতক।

অন্তর্বর্তীকালীণ সরকারের উপদেষ্টাগণ পাঁচারকৃত অর্থ ফিরিয়ে আনার পক্ষে অবস্থান নিয়েছেন। তাতেই দেশের সার্বিক অর্থনীতির অন্ধকার সুরঙ্গের শেষ প্রান্তে আলোর রেখা স্পষ্ট হতে শুরু করেছে। আর্থিক খাতে শৃঙ্খলা প্রতিষ্ঠাসহ মেক্রো ইকনমিতে সুখবর আনারও চেষ্টা চলছে। রেমিটেন্স প্রবাহ বেড়েছে। রিজার্ভ পরিস্থিতির উন্নতি ও স্থিতাভাব ফিরিয়ে আনার চেষ্টা হচ্ছে। এসব চেষ্টার ইতিবাচক প্রভাব দেশের পুঁজিবাজারে পড়ার কথা। কিন্তু পড়েনি। কারণ, অর্থ ও পূঁজি – উভয় বাজার শতভাগ আওয়ামী জার্সিতে ঢাকা। ব্যবস্থাপনা-দুর্নীতি ও কারসাজি বান্ধব।

বর্তমানদের সরিয়ে দল নিরপেক্ষ সৎ,যোগ্য, দক্ষ ও মেধাসম্পন্ন পেশাজীবিদের হাতেই বাজার ব্যবস্থাপনার দায়িত্ব অর্পন জরুরী।এটা করা গেলে বাজার চিত্রের ইতিবাচক পরিবর্তন ঘটবে অনেকটা স্বয়ংক্রিয় ভাবেই।

গত সপ্তাহে বাংলাদেশ সিকিউরিটিজ আ্যন্ড এক্সচেঞ্জর (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম ও দুজন কমিশনার পদত্যাগ করেছেন। বিএসইসির নতুন চেয়ারম্যান পদে খন্দকার রাশেদ মাকসুদকে নিয়োগ দেয়া হয়েছে। তিনি পেশায় ব্যাংকার। ব্যাংক ও পূঁজিবাজার একই সরল রেখায় চলে না। চরিত্র ও বৈশিষ্টের দিক থেকে বিপরীতমুখী। সাংঘর্ষিকও।

তবে প্রবল ইচ্ছা শক্তির জোরে ভালো কিছু হতেও পারে। ক্রান্তিকালে আশাবাদী অবস্থানে থাকাই উত্তম। ইতোমধ্যেই খন্দকার সাহেব দুই স্টকএক্সচেঞ্জ, ডিবিএ, বিবিএ বিএমবিএসহ বাজার অংশীদারদের সাথে বৈঠক করেছেন। তিনি তাদের বাজারে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দিয়েছেন। ওদের সাথে সবাই বসে। ওরা দাবি দাওয়া নিয়ে আলোচনা করে। তাদের সাথে বৈঠকের পর – বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষিত হয়েছে – এমন প্রমান হাতের কাছে নেই।

পুঁজিবাজারে শৃঙ্খলা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার স্বার্থসহ ভালো কিছু করার ইচ্ছা থাকলে বিএসইসি চেয়ারম্যানের উচিৎ ব্যাক্তি বড়, মাঝারি ও ক্ষুদ্র বিনিয়োগকারীদের সাথেও বসা। একসাথে নয়, ভিন্ন ভিন্ন ভাবে বসতে হবে।

গত সপ্তাহে দেশের প্রধান পূঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান ড, হাফিজ এমডি হাসান বাবু পদত্যাগ করেছেন। বাকী সতন্ত্র পরিচালকদের পদত্যাগের মৌখিক নির্দেশ দেয়া হয়েছে। এখানেও বিএসইসির জন্য যে গাইড লাইন দেয়া হয়েছে তা অনুসরণ করাই শ্রেয়। পাঁচারকৃত অর্থ ফিরিয়ে আনাসহ দেশের সর্বত্র সিন্দুক বন্দী বিপুল অর্থ, অর্থনীতির মূল স্রোতে ফিরিয়ে আনার চ্যালেঞ্জ আছে।সে চ্যালেঞ্জ মোকাবিলা কঠিন। তবে, অসম্ভব নয়। প্রচলিত অপ্রচলিত ও নানা কৌশল উদ্ভাবন ও তার যথাযথ প্রয়োগের মাধ্যমে কঠিন চ্যালেঞ্জও সহজ করা সম্ভব।

চ্যালেঞ্জ মোকাবিলার ক্ষেত্রে সর্তকবার্তা হলো; দেশের তথাকথিত সুশীল অর্থনীতিবিদ ও চিন্তকদের সমলোচনা আমলে না নেয়া। ওরা সময়ের পরামর্শ, সময়মতো দেয় না। তেলবাজী করে। অর্থনীতির পোস্টমর্টেম রির্পোট প্রকাশ করে। একই কাজ তারা এখনো করছে। আওয়ামী শাসন আমলে যথা সময়ে যদি তারা অর্থনীতির ঝুঁকি ও ঝুঁকি মোকাবিলার কৌশল সমূহ তুলে ধরতো- দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হতো। তাহলে হয়তো দেশের অর্থনীতি অন্ধকার কূঁপে পতিত হতো না। দানবীয় লুটেরারাও অর্থখাতে দানবীয় তান্ডব চালাতে পারতো না।

তাত্ত্বিক দিক থেকে, পূঁজিবাদী সমাজ ব্যবস্থায় দূর্নীতি নির্মূল সম্ভব না। সমাজতান্ত্রিক অর্থনীতিতেও দূর্নীতি আছে। উভয় ব্যবস্থায় দূর্নীতি কঠিন ও কস্টলি করার চর্চা আছে। কোন ব্যবস্থাতেই দুর্নীতি নির্মূল সম্ভব না। দুর্নীতির আশ্রয় গ্রহন কঠিন করার বিষয়টি এখন সময়ের দাবি। দেশ পরিচালনায় দেশেরই বৃহত্তর স্বার্থে, কিছু কিছু সময় কিছু কিছু বিষয়ে, কিছু সময়ের জন্য; শাসকদের চোখ বুঝে থাকার নীতি গ্রহনের উদাহরন আছে। প্রয়োজন ফুরালে অথবা পরিস্থিতি বারাবারি পর্যায়ে গেলে শাসকের চোখ তাৎক্ষণিক ভাবে খুলবেই।

দেশে লুটপাট ও দুর্নীতি বান্ধব শাসন ব্যবস্থা বহাল থাকায় ব্যপক অর্থ পাচার হয়েছে। অর্থ ও পুঁজিবাজার লুট হয়েছে। এ অবস্থায় দেশের অর্থনীতি ও অর্থবাজারে তারল্য সংকট প্রকট হয়েছে। পাচারকৃত ও সিন্দুক বন্দী অর্থ, মূল ধারায় টেনে আনার জন্য অর্থ ও পূঁজি, উভয় বাজারে – অর্থ ও পুঁজির অবাধ প্রবাহ নিশ্চিত করার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। অর্থ ও পূঁজির অবাধ প্রবাহ নিশ্চিত করা গেলে দেশের নামী দামী বেশ কিছু কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হবার আগ্রহ প্রকাশ করতে পারে।

সময় দেশের ক্রান্তিকালের প্রয়োজন মিটাতে নির্দিষ্ট সময়ের জন্য প্রস্তাবিত ব্যবস্থা গ্রহন করা যেতেই পারে। তবে, প্রয়োগের সময় ও কৌশল গোপন রাখাই শ্রেয়। রাষ্ট্রযন্ত্রে মাধ্যমে সংশ্লিষ্টদের কাছে বার্তা ও ইঙ্গিত পৌছাতে পারলেই হলো। আমার স্থির বিশ্বাস- কাজ হয়ে যাবে।

পুঁজিবাজার হলো বিনিয়োগ পুঁজির সমুদ্র। এখানে আর্থিক সাহায্য নয়। বিনিয়োগ পুঁজির নিরাপত্তা ও নীতি সহায়তাই তারল্য প্লাবন সৃষ্টির জন্য যথেষ্ট। বাজার ব্যবস্থাপকদের দায়ীত্ব সুশান প্রতিষ্ঠার মাধ্যমে বিনিয়োগ আস্থা ফিরিয়ে আনার তড়িৎ ব্যবস্থা গ্রহন।

লেখক:ফজলুল বারী, সিনিয়র সাংবাদিক।

শেয়ার করুন:-
শেয়ার