ক্যাটাগরি: আন্তর্জাতিক

বতসোয়ানায় মিললো বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরা

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ২ হাজার ৪৯২ ক্যারেট হীরা পাওয়া গেছে বতসোয়ানায়। এক্স-রে শনাক্তকরণ প্রযুক্তি ব্যবহার করে কানাডিয়ান খনি কোম্পানি এই হীরাখণ্ড খুঁজে পেয়েছে বলে ঘোষণা দিয়েছে।

শুক্রবার (২৩ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

কানাডিয়ান খনি কোম্পানি লুকারা ডায়মন্ড এক বিবৃতিতে বলেছে, এক্স-রে শনাক্তকরণ প্রযুক্তি ব্যবহার করে বতসোয়ানার উত্তর-পূর্বের কারোওয়ে হীরার খনিতে বৃহত্তম এই হীরক খণ্ড আবিষ্কার করা হয়।

লুকারা খুঁজে পাওয়া এই হীরার আনুমানিক মূল্য সম্পর্কে কিছু জানায়নি। এমনকি আনুমানিক ধারণাও দিতে পারেনি তারা।

ক্যারেট বিবেচনার প্রেক্ষিতে এটি ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকায় আবিষ্কৃত ৩ হাজার ১০৬ ক্যারেট কুলিনান ডায়মন্ডের পরেই দ্বিতীয় অবস্থানে রয়েছে। লুকারার প্রেসিডেন্ট উইলিয়াম ল্যাম্ব বিবৃতিতে বলেছেন, ‘আমরা এই অসাধারণ ২ হাজার ৪৯২ ক্যারেটের হীরা আবিষ্কারে আনন্দিত।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, এটি ‘এখন পর্যন্ত পাওয়া সবচেয়ে বড় রুক্ষ হীরাগুলোর মধ্যে একটি’। ২০১৭ সালে ইনস্টল করা কোম্পানির মেগা ডায়মন্ড রিকভারি এক্স-রে প্রযুক্তি ব্যবহার করে এটি শনাক্ত, উদ্ধার ও সংরক্ষণ করা হয়।

লুকারা বতসোয়ানার ব্যবস্থাপনা পরিচালক নাসিম লাহরি বৃহস্পতিবার প্রেসিডেন্ট মোকগওয়েটসি ম্যাসিসির কাছে তার অফিসে হাতের তালুর আকারের হীরক খণ্ডটি তুলে দেন।

ম্যাসিসি কোম্পানিকে অভিনন্দন জানিয়ে বলেন, ‘আমাকে বলা হয়েছে, এটি এখন পর্যন্ত বতসোয়ানায় আবিষ্কৃত সবচেয়ে বড় এবং বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরা। এটি মহা মূল্যবান।’

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের পরিসংখ্যান অনুযায়ী, বতসোয়ানা বিশ্বের বৃহত্তম হীরা উৎপাদনকারী দেশগুলোর মধ্যে একটি যা দেশটির আয়ের প্রধান উৎস। এটি দেশটির জিডিপির ৩০ শতাংশ এবং এর ৮০ শতাংশ রপ্তানি হয়।

শেয়ার করুন:-
শেয়ার