ক্যাটাগরি: আন্তর্জাতিক

ডাম্বুর গেট আমরা খুলিনি, এটা অপপ্রচার: ত্রিপুরার মন্ত্রী

পূর্ব সতর্কতা ছাড়াই ভারত ড্যাম খুলে দেওয়ায় বাংলাদেশে ভয়াবহ বন্যা হয়েছে বলে যে অভিযোগ উঠেছে তা নাকচ করেছেন ত্রিপুরার বিদ্যুৎমন্ত্রী রতন লাল নাথ। তিনি বলেন, আমরা ডাম্বুরের গেট খুলে দিয়েছি, এই তথ্য সঠিক নয়।

ত্রিপুরার বিদ্যুৎমন্ত্রী বলেন, এটি দেখার জন্য কেউ নিয়ম অনুযায়ী সীমান্ত পেরিয়ে ত্রিপুরায় আসেন, আমি নিজে গাড়ি করে তাদের নিয়ে যাব ডাম্বুর দেখাতে। তারা নিজেরা দেখতে পারেন যে আমরা নিজে থেকে গেট খুলে দিতে পারি কি না! সেটা সম্ভব কি না!

রতন লাল নাথ বলেছেন, যে প্রচারটা করা হচ্ছে ডাম্বুর গেট খুলে দেওয়া নিয়ে, সেটা অপপ্রচার ছাড়া কিছু না। গোমতী জলবিদ্যুৎ কেন্দ্রের কোনও গেট খুলে দেওয়া হয়নি। এই বিদ্যুৎ কেন্দ্রের জলাধারটির সর্বোচ্চ ধারণ ক্ষমতা ৯৪ মিটার। জলস্তর এর বেশি উঠলেই নিজের থেকেই জল গেট দিয়ে বেরিয়ে যাবে। জলস্তর আবার নিচে নেমে গেলে নিজের থেকেই গেট বন্ধ হয়ে যাবে।

তিনি বলেন, জলস্তর সর্বোচ্চ ধারণ ক্ষমতার বেশি হয়ে যেতেই জলাধারের দুটি গেট দিয়ে জল বেরোচ্ছে। এর মধ্যে একটি গেট দিয়ে ৫০ শতাংশ হারে জল বেরোচ্ছে। সংশ্লিষ্ট এলাকার মানুষকে আগে থেকেই মাইকিং করে সতর্ক থাকার অনুরোধও জানানো হয়েছিল।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার