ক্যাটাগরি: জাতীয়

শেখ হাসিনার বিরুদ্ধে ১০ দিনে ৪৪ মামলা

ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ তাঁর দলের একাধিক মন্ত্রী, নেতা ও রাজনৈতিক মিত্রদের বিরুদ্ধে সারাদেশে হত্যাসহ বিভিন্ন অভিযোগে মামলা অব্যাহত আছে। বুধবার রাতে ও গতকাল বৃহস্পতিবার ঢাকা, নরসিংদী ও নারায়ণগঞ্জে শেখ হাসিনার বিরুদ্ধে আরও পাঁচটি মামলার আবেদন করা হয়েছে। আসামির তালিকায় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরেরও নাম রয়েছে। এ নিয়ে গত ১০ দিনে শেখ হাসিনার বিরুদ্ধে ৪৪টি মামলা হলো।

এদিন ঢাকায় শেখ হাসিনার বিরুদ্ধে আশুলিয়া ও রমনা থানায় একটি হত্যা ও অন্যটি হত্যাচেষ্টার মামলা হয়েছে। বাদীপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত মামলা দুটির অভিযোগ এজাহার হিসেবে রেকর্ড করতে সংশ্লিষ্ট থানার ওসিকে নির্দেশ দিয়েছেন।

সাভারের আশুলিয়ায় ৪ আগস্ট শাহাবুল ইসলাম শাওন নামে পোশাক ব্যবসায়ীকে গুলি করে হত্যার অভিযোগে গতকাল শেখ হাসিনাসহ ৪৭ জনের বিরুদ্ধে মামলার আবেদন করা হয়েছে। ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আরিফা চৌধুরী হিমেলের আদালতে মামলার আবেদন করেন আইনজীবী হান্নান ভূঁইয়া। এ ছাড়া গত ২০ জুলাই যুবদল ঢাকা মহানগর দক্ষিণের সদস্য সচিব রবিউল ইসলাম নয়নকে হত্যাচেষ্টার অভিযোগে শেখ হাসিনাসহ ১৬ জনের বিরুদ্ধে মামলার আবেদন করা হয়। গতকাল ঢাকা মহানগর হাকিম আদালতে আহত রবিউলের স্ত্রী সুমি বেগম এ মামলা করেন।

ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো তথ্য বলছে, ছাত্র আন্দোলনে গত ২১ জুলাই নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে কিশোর হুসাইনকে গুলি করে হত্যায় শেখ হাসিনাসহ ৩৮ জনকে আসামি করা হয়েছে। সিদ্ধিরগঞ্জ থানায় বুধবার রাতে মামলাটি করেন হুসাইনের বাবা মানিক মিয়া। আড়াইহাজারে ৫ আগস্ট শফিকুল ইসলামকে কুপিয়ে হত্যার ঘটনার মামলায় শেখ হাসিনাসহ ৪৫ জনকে আসামি করা হয়েছে। বুধবার রাতে নিহতের স্ত্রী তাছলিমা আক্তার আড়াইহাজার থানায় এ মামলা করেন।

গত ১৯ জুলাই নরসিংদী সদর উপজেলার ভেলানগরে গুলিবিদ্ধ হন ব্যবসায়ী আজিজুল মিয়া। চিকিৎসাধীন অবস্থায় ২২ জুলাই তাঁর মৃত্যু হয়। এ ঘটনায় নিহতের বাবা আলমাছ মিয়া বাদী হয়ে শেখ হাসিনাসহ ৮১ জনের নামে মামলা করেছেন। গতকাল নরসিংদীর অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হত্যা-বিস্ফোরণসহ কয়েকটি অভিযোগে মামলাটি করেন তিনি।

সিলেটে ৪ আগস্ট হামলা-গুলিবর্ষণের ঘটনায় গতকাল হওয়া মামলায় সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনসহ ৬৪ জনকে আসামি করা হয়েছে। খুলনায় ৫ আগস্ট হামলা ও মারধরের অভিযোগে সাবেক এমপি রশীদুজ্জামান মোড়লসহ ৯১ জনের বিরুদ্ধে বুধবার রাতে পাইকগাছা থানায় মামলা করেন এক ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী। ফরিদপুরে ৫ আগস্ট বাসচালক শামসু মোল্লা হত্যার ঘটনায় অন্তত ৪০০ জনকে আসামি করে বুধবার রাতে কোতোয়ালি থানায় মামলা করেন নিহতের স্ত্রী। টাঙ্গাইলের মির্জাপুরে ৪ আগস্ট কলেজছাত্র মো. ইমন নিহতের ঘটনায় সাবেক দুই মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, আহসানুল ইসলাম টিটুসহ ১৫৭ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। গতকাল নিহত ইমনের ভাই মির্জাপুর থানায় এ মামলা করেন।

ঢাকার ধামরাইয়ে ৫ আগস্ট কলেজছাত্র আফিকুল ইসলাম সাদকে গুলি করে হত্যার মামলায় সাবেক এমপি ঢাকা জেলা আওয়ামী লীগ সভাপতি বেনজীর আহমদসহ ৮২ জনকে আসামি করা হয়েছে। বুধবার রাতে ধামরাই থানায় মামলাটি করেন নিহতের নানা। মানিকগঞ্জের সাটুরিয়ায় সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকসহ ৫৫ আওয়ামী লীগ নেতাকর্মীর বিরুদ্ধে বিশেষ ট্রাইব্যুনাল-১-এ গতকাল মামলা করেন উপজেলা বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক আবদুর রহমান। এ ছাড়া ৪ আগস্ট সিরাজগঞ্জে তিন যুবদল নেতাকর্মী হত্যার অভিযোগে সাবেক দুই এমপিসহ ৯১৩ জনের বিরুদ্ধে তিনটি পৃথক মামলা হয়েছে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার