ক্যাটাগরি: পুঁজিবাজার

রাইট শেয়ার ইস্যু করবে জিপিএইচ ইস্পাত

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি জিপিএইচ ইস্পাত লিমিটেড রাইট শেয়ার ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে। নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেলে কোম্পানিটি ১:৩ হিসেবে অর্থাৎ বিদ্যমান তিনটি শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার ইস্যু করবে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) অনুষ্ঠিত জিপিএইচ ইস্পাতের পরিচালনা পর্ষদের বৈঠকে রাইট শেয়ার ইস্যু সংক্রান্ত আলোচিত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র মতে, ১৫ টাকা দরে আলোচিত রাইট শেয়ার ইস্যু করবে জিপিএইচ ইস্পাত। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে ৫ টাকা করে প্রিমিয়াম নেওয়া হবে। কোম্পানিটি রাইট অফারের মাধ্যমে ১৬ কোটি ১২ লাখ ৯৪ হাজার ৪৮৫টি শেয়ার ইস্যু করে ২৪১ কোটি ৯৪ লাখ টাকা সংগ্রহ করবে।

রাইট শেয়ার ইস্যুর মঅধ্যমে সংগ্রহ করা অর্থ কোম্পানির সম্প্রসারিত কারখানার জন্য ফারনেস (চুল্লি) সংস্থাপনে ব্যয় করা হবে, যা কোম্পানিটির উৎপাদনক্ষমতা বাড়াতে ভূমিকা রাখবে। প্রকল্পটির বাস্তবায়ন শেষ হলে বছরে কোম্পানিটির রাজস্ব (পণ্য বিক্রির পরিমাণ) ৪৫০ কোটি টাকা বাড়বে বলে আশা করছেন কর্তৃপক্ষ।

রাইট শেয়ার ইস্যুর বিষয়ে শেয়ারহোল্ডারদের মতামত জানতে আগামী ২০ অক্টোবর বিকাল সাড়ে ৩টায় বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করেছে জিপিএইচ ইস্পাত। ডিজিটাল প্ল্যাটফরমে এই ইজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৮ সেপ্টেম্বর।

জিপিএইচ ইস্পাত লিমিটেড ২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে। কোম্পানিটির পরিশোধিত মূলধন ৪৮৩ কোটি ৮৮ লাখ টাকা। সর্বশেষ ২০২২-২৩ অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৫৮ পয়সা। সে বছরের জন্য শেয়ারহোল্ডারদেরকে ৫ শতাংশ বোনাস ও ৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। সর্বশেষ অর্থবছরের(২০২৩-২৪) প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৩৩ পয়সা।

এসএম

শেয়ার করুন:-
শেয়ার