ক্যাটাগরি: পুঁজিবাজার

নাফিজ সরাফত ও হাসান ইমামের বিও হিসাব স্থগিত

দেশের পুঁজিবাজারের বহুল আলোচিত-সমালোচিত ও বৃহত্তম সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান রেস প্রাইভেট লিমিটেডের প্রধান দুই কর্ণধার চৌধুরী নাফিজ সরাফাত ও হাসান তাহের ইমামের বেনিফিসিয়াল ওনার্স অ্যাকাউন্ট (বিও হিসাব) স্থগিত করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ বিষয়ে একটি আদেশ জারি করেছে। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র মতে, ঢাকা স্টক এক্সচেঞ্জের সদস্য প্রতিষ্ঠান মাল্টি সিকিউরিটিজ অ্যান্ড সার্ভিসেসের অনিয়ম তদন্ত সংক্রান্ত বিএসইসির তদন্ত কমিটির কার্যক্রমে বাধা দেওয়ার প্রেক্ষিতে ব্রোকারহাউজটির বিরুদ্ধে একগুচ্ছ ব্যবস্থা নিয়েছে বিএসইসি। এরই অংশ হিসেবে প্রতিষ্ঠানটির দুই কর্ণধার চৌধুরী নাফিজ সরাফাত ও হাসান তাহের ইমামের সব বিও হিসাব স্থগিত করা হয়েছে। একইসঙ্গে ব্রোকারহাউজটির প্রধান নির্বাহী কর্মকর্তা ও পরিচালক জালাল একরামুল কবীরের সব বিও হিসাবও স্থগিত করা হয়েছে।

বিও হিসাব স্থগিত করায় আলোচিত ব্যক্তিদের বিও হিসাবের বিপরীতে কোনো শেয়ার কেনাবেচা করা যাবে না। তাদের বিও হিসাবে থাকা শেয়ার অন্য কোনো বিও হিসাবে স্থানান্তর করা যাবে না। হিসাবগুলোতে তাদের কোনো নগদ তহবিল থেকে থাকলে, সেগুলোও উত্তোলন করা যাবে না।

মাল্টি সিকিউরিটিজের বিরুদ্ধে সম্মিলিত গ্রাহক হিসাবে বড় আকারের ঘাটতিসহ নানা ধরনের আভিযোগ আছে।

চৌধুরী নাফিজ সরাফাত ও হাসান তাহের ইমাম হচ্ছেন দেশের বৃহত্তম সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান রেস প্রাইভেট লিমিটেডের প্রধান দুই কর্ণধার। রেস বর্তমানে ১২টি মিউচুয়াল ফান্ড পরিচালনা করছে, যার মধ্যে ১০টি হচ্ছে মেয়াদি মিউচুয়াল ফান্ড ও বাকী ৩টি হচ্ছে বেমেয়াদি মিউচুয়াল ফান্ড। প্রচলিত আইন লংঘন করে এবং নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির অনুমতি না নিয়ে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত মিউচুয়াল ফান্ডগুলোর অর্থ দিয়ে মাল্টি সিকিউরিটিজ অ্যান্ড সার্ভিসেস লিমিটেডকে কিনে নিয়েছেন চৌধুরী নাফিজ সরাফাত ও হাসান তাহের ইমাম।

এসএম

শেয়ার করুন:-
শেয়ার