ক্যাটাগরি: স্বাস্থ্য

বন্যাকবলিত এলাকায় স্বাস্থ্য অধিদপ্তরের ৮ নির্দেশনা

দেশের উত্তর ও দক্ষিণ পূর্বাঞ্চলের বন্যা উপদ্রুত এলাকায় স্বাস্থ্য বিভাগের জন্য আটটি নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

আজ বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তর পরিচালক ডা. আবু হোসেন মো. মঈনুল আহসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা জারি করা হয়।

নির্দেশনাগুলো হলো:

১. বন্যাকবলিত এলাকার সকল সিভিল সার্জন এবং উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা কার্যালয়ে সার্বক্ষণিক কন্ট্রোলরুম চালু রাখতে হবে।

২. প্রাথমিক চিকিৎসা সরঞ্জামাদিসহ মেডিকেল টিম গঠন করে দুর্যোগ মোকাবেলায় সার্বক্ষণিক প্রস্তুত রাখতে হবে।

৩. বন্যাকবলিত এলাকায় প্রতিটি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানে সম্ভাব্য স্বাস্থ্য ঝুঁকি ডায়রিয়া, সর্প দংশনসহ বন্যা সংক্রান্ত অন্যান্য রোগের চিকিৎসার জন্য যথাপোযুক্ত প্রস্তুতি রাখতে হবে। প্রচুর পরিমাণে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, খাবার স্যালাইন, এন্টি ভেনম ইত্যাদি মজুদ রাখতে হবে।

৪. বন্যাদুর্গত হাসপাতালসমূহে যন্ত্রপাতিসমূহ যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য উচু স্থানে সংরক্ষণ করতে হবে।

৫. জরুরি ও প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী মজুদ এবং প্রাথমিক চিকিৎসা সামগ্রীসহ অ্যাম্বুল্যান্সসমূহ প্রস্তুত রাখতে হবে।

৬. বন্যাদুর্গত জেলাসমূহের সকল চিকিৎসক, নার্সসহ সকল কর্মকর্তা-কর্মচারী বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) এর অনুমতি ব্যতিরেকে কর্মস্থল ত্যাগ করতে পারবেন না।

৭. স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোলরুমের সাথে সার্বক্ষণিক যোগাযোগের জন্য বন্যাদুর্গত এলাকার সিভিল সার্জন ও উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তাগণকে অনুরোধ করা হলো।

৮. বন্যা মোকাবেলায় স্থানীয় প্রশাসনের এবং দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ কর্তৃক গঠিত কন্ট্রোল রুমের সাথে সার্বক্ষণিক সমন্বয় ও যোগাযোগ রাখতে হবে।

শেয়ার করুন:-
শেয়ার