ক্যাটাগরি: জাতীয়

বাঁধ খুলে ভারত অমানবিক আচরণ করেছে: নাহিদ

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, বন্যা নিয়ন্ত্রণে এবং সংকট সমাধানে সর্বোচ্চ চেষ্টা করা হবে। কীভাবে পরিস্থিতি মোকাবিলা করা যায় এবং বন্যার কারণ নিয়ে আলোচনা হয়েছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) বিকালে উপদেষ্টাদের বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বন্যা মোকাবিলার সিদ্ধান্ত হয়েছে। ত্রাণ কাজে সমন্বয় করা হবে। উপদেষ্টাদের দপ্তরগুলোও সমন্বয় করবে।

তিনি আরও বলেন, বন্যা পরিস্থিতি এবং ভবিষ্যতে কীভাবে নিয়ন্ত্রণ করা যায়, তা নিয়ে ভারতের হাইকমিশনারের সঙ্গে প্রধান উপদেষ্টার বৈঠক হবে বিকেলে।

তিনি আরও বলেন, বৈষম্য বিরোধী আন্দোলনে আহতদের চিকিৎসা সহায়তা ফাউন্ডেশন গঠন চূড়ান্ত করা হয়েছে। সেই ফাউন্ডেশনের প্রধান হবেন প্রধান উপদেষ্টা।

যারা বিভিন্ন সময় গুম হয়েছে, তার কারণ এবং কারা দায়ী সেটা তদন্তে কমিশন গঠনের সিদ্ধান্ত হয়েছে বলেও জানান তিনি। বলেন, বিভিন্ন মানুষ বিভিন্ন বিষয়ে প্রতিবাদ করছে। সে প্রতিবাদের কারণে জনগণের যাতে দুর্ভোগ না হয় সেটার একটা উপায় বের করবে স্বরাষ্ট্র উপদেষ্টার সমন্বয়ে গঠিত কমিটি।

এদিকে বন্যা পরিস্থিতি মোকাবিলায় ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে দেশের সব মানুষকে আহ্বান জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। তিনি বলেন, গণঅভ্যুত্থানে যেভাবে সাড়া দিয়েছেন সেভাবে দেশের মানুষ এগিয়ে আসবেন আশা করি। ব্যবসায়ীরা যেন মানবিক দৃষ্টিকোণ থেকে এগিয়ে আসেন।

তিনি বলেন, কোনো ধরনের আগাম সতর্কতা না দিয়ে বাঁধ খুলে দিয়ে ভারত অমানবিক আচরণ করেছে। এ বিষয়ে সুষ্ঠু সমাধান করতে হবে। ভারত-বাংলাদেশের সম্পর্কে যেন কোনো টানাপোড়েন না হয়।

যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ বলেন, মাত্র ১৫ দিন হলো সরকার দায়িত্ব পালন করছে। যারা বিভিন্ন দাবি নিয়ে আন্দোলন করছেন, এ দুর্যোগপূর্ণ সংকটকালীন সময়ে ধৈর্য ধরে অপেক্ষা করুন।

এ সময়ে দেশের সবাইকে জাতীয় ঐক্যের আহ্বান জানান তিনি।

শেয়ার করুন:-
শেয়ার