ক্যাটাগরি: আন্তর্জাতিক

বিশ্ববাজারে রেকর্ড সর্বোচ্চে স্বর্ণের দাম

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বেড়ে রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। প্রতি আউন্স স্বর্ণ বিক্রি হচ্ছে ২ হাজার ৫১৪ ডলারে। বার্তাসংস্থা এপির এক প্রতিবেদনে বলা হয়, ট্রয় আউন্স (১ ট্রয় আউন্স= ৩১ গ্রাম) পরিমাপের হিসাবে বৃহস্পতিবার (২২ আগস্ট) স্বর্ণের দাম এ রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। এতে করে প্রতিটি স্বর্ণের বারের মূল্য বেড়ে হয়েছে ১০ লাখ ডলার।

ফ্যাক্ট শিটের পরিসংখ্যান অনুযায়ী, গত বছর তুলনায় একইসময়ে স্বর্ণের দাম আউন্সপ্রতি বেড়েছে ৬২০ ডলার। বিশ্ববাজারে স্বর্ণের দামের প্রভাব পড়েছে দেশের বাজারেও। প্রতি ভরি স্বর্ণ বিক্রি হচ্ছে ১ লাখ ২৪ হাজার ৫০২ টাকায়, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ।

এর আগে সবশেষ গত ১৮ আগস্ট দেশের বাজারে স্বর্ণের দাম সমন্বয় করেছিল বাজুস। সে সময় ভরিতে ২ হাজার ৯০৪ টাকা বাড়িয়ে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ১ লাখ ২২ হাজার ৯৮৫ টাকা নির্ধারণ করেছিল সংগঠনটি। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ১৭ হাজার ৩৯৮ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ৬২৫ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৮৩ হাজার ১৯৯ টাকা নির্ধারণ করা হয়েছিল।

উল্লেখ্য, চলতি বছরে এখন পর্যন্ত দেশের বাজারে ৩৪ বার স্বর্ণের দাম সমন্বয় করা হয়েছে। যেখানে ১৯ বার দাম বাড়ানো হয়েছে, আর কমানো হয়েছে ১৫ বার। আর ২০২৩ সালে দাম সমন্বয় করা হয়েছিল ২৯ বার।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার