ক্যাটাগরি: পুঁজিবাজার

ডিএসই-সিএসইর কার্যক্রম ক্ষতিয়ে দেখতে বিএসইসির কমিটি

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও দ্বিতীয় বৃহত্তম শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) কার্যক্রম খতিয়ে দেখতে পৃথক দুইটি কমিটি গঠন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এ সংক্রান্ত চিঠি কমিটির সদস্যরা ছাড়াও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক বরাবর পাঠানো হয়েছে। বুধবার (২১ আগস্ট) বিএসইসি ও সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, বিএসইসির পরিচালক মো.আবুল কালামকে প্রধান করে ডিএসইর চার সদস্যের কমিটি করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- অতিরিক্ত পরিচালক মোল্লা মো.মিরাজ উস সুন্নাহ, উপ-পরিচালক মো. বনি ইয়ামিন খান এবং সহকারী পরিচালক মুহাম্মদ সাদেকুর রহমান ভূইয়ান।

এছাড়াও, সিএসইর পরিদর্শনে বিএসইসির পরিচালক ফখরুল ইসলাম মজুমদারকে প্রধান করে কমিটি করা হয়েছে।

বিএসইসির নির্দেশনায় বলা হয়, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আইন ১৯৯৩ এর ধারা ৮২(২) (ঝ) এর সাথে বিধিমালা ২০২০ এর বিধি ১৭ অনুযায়ী একটি ‘পরিদর্শন কমিটি’ গঠন করা হয়েছে। স্টক এক্সচেঞ্জগুলো কমিটির নিরীক্ষা কার্যক্রমকে সহায়তা করবে এবং সহজতর করবে যাতে কমিটির চাওয়া সব তথ্য এবং কার্যক্রমের অনুমতি নিরাপত্তা প্রোটোকলসহ বিলম্ব ছাড়াই মঞ্জুর করা হয়।

এই কমিটি আদেশ জারির পরবর্তী ২০ (বিশ) কার্যদিবসের মধ্যে কমিশনে প্রতিবেদন দাখিল করবে।

এসএম

শেয়ার করুন:-
শেয়ার