ক্যাটাগরি: আন্তর্জাতিক

জুলাইয়ে চীনের কয়লা আমদানি বেড়েছে

ইন্দোনেশিয়া, মঙ্গোলিয়া ও অস্ট্রেলিয়া থেকে গত মাসে কয়লা আমদানি বাড়িয়েছে চীন। এ সময় তাপমাত্রা বেশি থাকায় অতিরিক্ত বিদ্যুতের চাহিদায় জ্বালানি পণ্যটির আমদানি বাড়ানো হয়েছে। গতকাল এ তথ্য জানিয়েছে দেশটির জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমস। তবে ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়ার রফতানিকারকদের ওপর নিষেধাজ্ঞা ও লজিস্টিক জটিলতায় রাশিয়া থেকে চীনের কয়লা আমদানি বন্ধ রয়েছে।

বিশ্বের বৃহত্তম কয়লা রফতানিকারক দেশগুলোর মধ্যে অন্যতম ইন্দোনেশিয়া। জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমসের তথ্যানুযায়ী, গত মাসে দেশটি থেকে চীন মোট ১ কোটি ৯২ লাখ ৪০ হাজার টন কয়লা আমদানি করেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ২২ শতাংশ বেশি। তুলনামূলক কম খরচে ইন্দোনেশিয়া থেকে কয়লা আমদানির সুযোগ থাকায় পরিমাণ বাড়ানো হয়েছে।

এর আগে ৭ আগস্ট প্রকাশিত জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমসের তথ্যানুযায়ী, জুলাইয়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে চীন ৪ কোটি ৬২ লাখ ১০ হাজার টন কয়লা আমদানি করেছে, যা সাত মাসে সর্বোচ্চ ও গত বছরের একই সময়ের তুলনায় ১৮ শতাংশ বেশি।

এছাড়া জুলাইয়ে মঙ্গোলিয়া থেকে চীনে কয়লা রফতানি (বেশির ভাগই কোকিং কয়লা) ২৩ শতাংশ বেড়ে ৭৩ লাখ ১০ হাজার টন হয়েছে। এ সময় দেশটিতে অস্ট্রেলীয় কয়লা রফতানি ১৪ শতাংশ বেড়ে ৭১ লাখ ৭০ হাজার টনে পৌঁছেছে।

রাশিয়া থেকে সবচেয়ে বেশি কয়লা আমদানি করে চীন। সেন্টার ফর রিসার্চ অন এনার্জি অ্যান্ড ক্লিন এয়ার বিশ্লেষণে দেখা গেছে, ২০২২ সালের ডিসেম্বর থেকে চলতি বছরের জুলাই পর্যন্ত রাশিয়ার মোট কয়লা রফতানির ৪৫ শতাংশ কয়লাই চীনে পাঠানো হয়েছে।

শেয়ার করুন:-
শেয়ার