ক্যাটাগরি: জাতীয়

নটরডেম বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের পদত্যাগ দাবিতে বিক্ষোভ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষার্থীদের বিপক্ষে অবস্থান নেয়ার অভিযোগে রাজধানীর আরামবাগের নটরডেম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ফাদার লরেন্সের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আজ বুধবার সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে সাধারণ শিক্ষার্থীদের অংশগ্রহণে আন্দোলন চলছে।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালীন সময়ে শিক্ষার্থীদের বিপক্ষে অবস্থান নিয়েছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। সে জায়গায় প্রত্যক্ষ ভূমিকা পালন করেছেন প্রক্টর ফাদার লরেন্স। আন্দোলনের সময় পুলিশ গুলি করলে শিক্ষার্থীরা নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের ভেতরে ঢুকতে চাইলে তিনি গেট বন্ধ করে দেন। তখন গুলি ও লাঠিচার্জের শিকার হয়ে আহত হতে হয়েছে শিক্ষার্থীদের। এর দায় সম্পূর্ণভাবে প্রক্টরকে নিতে হবে। একই সঙ্গে তাকে পদত্যাগ করতে হবে।

ফারজানা নামে এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী বলেন, যেহেতু তিনি সাধারণ শিক্ষার্থীদের বিপক্ষে অবস্থান নিয়েছিলেন তাই এখন পদে থাকার নৈতিক অধিকার তিনি হারিয়েছেন। সেজন্য বর্তমানে প্রক্টরকে অবশ্যই পদত্যাগ করতে হবে।

লাবিব আহসান নামে আরেক শিক্ষার্থী বলেন, শুধু প্রক্টরই নয় বরং বিশ্ববিদ্যালয় প্রশাসন বিভিন্ন সময়ে শিক্ষার্থীদের ওপর জোরপূর্বক তাদের অন্যায় সিদ্ধান্ত চাপিয়ে দিয়েছে। কেউ কোনো কিছু বললে তাকে উল্টো নানাভাবে চাপপ্রয়োগ করা হয়েছে। দীর্ঘদিনের এসব অন্যায় আচরণ এবং বৈষম্যের প্রতিবাদে সাধারণ শিক্ষার্থীরা একত্রিত হয়েছেন।

সরেজমিনে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম ঘুরে দেখা গেছে, শিক্ষার্থীরা ‘স্টেপ ডাউন প্রক্টর’, ‘এক দফা এক দাবি, প্রক্টরের পদত্যাগ’, ‘গেট কেন খুলে নাই?’, ‘দফা এক দাবি এক, প্রক্টরের পদত্যাগ’ ইত্যাদি স্লোগান দিচ্ছেন এবং ফেস্টুন ও ব্যানার প্রদর্শন করছেন।

অপরদিকে দুপুর তিনটার দিকে শিক্ষার্থীদের সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কয়েকজনকে কথা বলতে দেখা গেছে। তবে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে প্রশাসনের আহ্বান প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার