অনুমতি বিহীন বেতার যন্ত্রপাতি ব্যবহারে ‘ব্যবস্থার’ হুঁশিয়ারি

অনুমতি বিহীন বেতার যন্ত্রপাতি ব্যবহারে ‘ব্যবস্থার’ হুঁশিয়ারি
বাংলাদেশে অনুমতি বিহীন বেতার যন্ত্রপাতি কেনাবেচা এবং এগুলোর ব্যবহার করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এ হুঁশিয়ারি বিজ্ঞপ্তি জারি করেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ (সংশোধিত-২০১০)-এর ধারা ৫৫ (১) অনুযায়ী কোন ব্যক্তি লাইসেন্স ব্যতিরেকে বাংলাদেশ ভূখন্ডে আঞ্চলিক সমুদ্রসীমায় উহার উপরস্থ আকাশসীমায় বেতার যোগাযোগের উদ্দেশ্যে কোন বেতার যন্ত্রপাতি স্থাপন, পরিচালনা বা ব্যবহার করিবেন না।

হুঁশিয়ারি বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বিটিআরসি’র লাইসেন্স ব্যতিরেকে অনুমোদনহীন বিভিন্ন তরঙ্গে ব্যবহার্য ওয়াকিটকি সেট (পিএমআর, এসবিআর, SIM Based), বেইজ স্টেশন, মোবাইল নেটওয়ার্কে প্রতিবন্ধকতা সৃষ্টিকারী জ্যামার, জিএসএম, থ্রি-জি বা ফোর-জি নেটওয়ার্ক বুস্টার ও রিপিটার আমদানি বা প্রস্তুত, বিদেশী প্রস্তুতকারকের ওয়েবসাইট বা দেশি ও বিদেশি অনলাইন শপ বা দেশীয় ইলেক্ট্রনিক্স বাজার কিংবা অন্য কোন মাধ্যম থেকে ক্রয়, বিক্রয় এবং ব্যবহার আইনানুযায়ী একটি দণ্ডণীয় অপরাধ। সেজন্য এরূপ কার্যক্রম থেকে সম্পূর্ণভাবে বিরত থাকার জন্য সকলকে অনুরোধ করা যাচ্ছে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন এর অন্যথা হলে (বিটিআরসি) নিয়ন্ত্রণ আইন, ২০০১ (সংশোধিত-২০১০) অনুযায়ী দায়ী ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছে বিটিআরসি।

অর্থসংবাদ/এসএ/১৮:৩০/১১.১৯.২০২০

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়