পরিবেশবান্ধব কারখানা পাবে ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড’

পরিবেশবান্ধব কারখানা পাবে ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড’
এবার দেশের বিভিন্ন খাতের সেরা ৩০ পরিবেশবান্ধব কারখানাগুলোকে পুরস্কৃত করবে সরকার। এখন থেকে প্রতিবছর ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড’ নামে এ পদক দেওয়া হবে। মুজিব বর্ষ উপলক্ষে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানিয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় গতকাল মঙ্গলবার একটি নীতিমালা প্রকাশ করেছে।

নীতিমালায় বলা হয়েছে, গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ডের জন্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় গঠিত বিভিন্ন খাতকে বিবেচনায় নেয়া হবে। কোন কোন খাতকে অ্যাওয়ার্ডের জন্য নির্বাচন করা হবে তা সুনির্দিষ্টভাবে প্রচার করা হবে। বিভিন্ন খাতে মোট ৩০টি অ্যাওয়ার্ড দেয়া হবে। কোন খাতে কয়টি অ্যাওয়ার্ড দেয়া হবে, তা প্রাথমিকভাবে মূল্যায়ন কমিটি পরীক্ষা-নিরীক্ষার পর প্রস্তাব বা সুপারিশ মন্ত্রণালয়ের কোর কমিটির কাছে পেশ করবে। কোর কমিটি চূড়ান্ত অনুমোদন দেবে।

পদক দেওয়ার ক্ষেত্রে যে বিষয়গুলো বিবেচনা করা হবে সেগুলো হচ্ছে: কারখানায় সহজে সূর্যের আলো আসতে পারা; গ্রহণযোগ্য দূরত্বে বাসস্থান; বিদ্যালয়, বাজার, বাসস্ট্যান্ড থাকা; বৃষ্টির পানি সংরক্ষণ ও ব্যবহারের সুবিধা থাকা; কারখানার সামনে পর্যাপ্ত খোলা জায়গা থাকা; অগ্নিনির্বাপণের ব্যবস্থা থাকা ইত্যাদি। একই খাতে পাঁচটির বেশি অ্যাওয়ার্ড দেয়া যাবে না।

অর্থসংবাদ/ এমএস/১৮:০১/ ১১: ১৯: ২০২০

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি