ক্যাটাগরি: জাতীয়

শামীম ও সেলিম ওসমান পরিবারের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ

নারায়ণগঞ্জের আলোচিত আওয়ামী লীগ নেতা শামীম ওসমান ও তার ভাই সেলিম ওসমান এবং তাদের পরিবারের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করেছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। পাঁচ দিনের মধ্যে তাদের সব অ্যাকাউন্টের লেনদেনসহ যাবতীয় তথ্য পাঠাতে বলা হয়েছে।

অ্যাকাউন্ট ফ্রিজের তালিকায় রয়েছে- শামীম ওসমান, তার স্ত্রী সালমা ওসমান, সন্তান ইমতিনান ওসমান ও লাবিবা জোহা অঙ্গনা।

এছাড়া অপর চিঠিতে অ্যাকাউন্ট ফ্রিজ করা হয়েছে- এ কে এম সেলিম ওসমান, তার স্ত্রী নাসরিন ওসমান, সন্তান অনন্যা মারমিন, ফারহানা শারমিন অর্পনা ও রুমানা সারমিন।

হিসাব জব্দ করাদের ব্যক্তিগত ও ব্যবসায়িক অ্যাকাউন্টের মাধ্যমে সব লেনদেন বন্ধ থাক‌বে। আগামী ৩০ দিন এসব হিসাবে কোনো ধরনের লেনদেন করা যাবে না। প্রয়োজনে লেনদেন স্থগিত করার এ সময় বাড়ানো হতে পারে।

লেনদেন স্থগিত করার এ নির্দেশের ক্ষেত্রে মানি লন্ডারিং প্রতিরোধ বিধিমালা সংশ্লিষ্ট ধারা প্রযোজ্য হবে বলে বিএফআইইউয়ের চিঠিতে বলা হয়েছে। চিঠিতে শামীম ওসমান, তার স্ত্রী সালমা ওসমান লিপি, ছেলে অয়ন ওসমান ও মেয়ে লাভিবা যোহা এবং এ কে এম সেলিম ওসমান ও তার স্ত্রী নাসরিন ওসমানের নাম, জাতীয় পরিচয়পত্রের তথ্য দেয়া হয়েছে।

বিএফআইইউয়ের নির্দেশনায় আরো বলা হয়েছে, কোনো হিসাব স্থগিত করা হলে হিসাবসংশ্লিষ্ট তথ্য বা দলিল যেমন হিসাব খোলার ফরম, কেওয়াইসি ও লেনদেন বিবরণী ইত্যাদি চিঠি দেয়ার তারিখ থেকে ৫ কার্যদিবসের মধ্যে তাদের কাছে পাঠানোর জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে বলা হয়েছে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার