ক্যাটাগরি: পুঁজিবাজার

জমি ও উৎপাদন সরঞ্জাম বিক্রি করে দিচ্ছে ডরিন পাওয়ার

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি ডরিন পাওয়ার জেনারেশন অ্যান্ড সিস্টেমস লিমিটেড তাদের নন-কারেন্ট অ্যাসেটের অন্তর্ভুক্ত জমি ও উৎপাদন সরঞ্জাম বিক্রি করে দেওয়ার ঘোষণা দিয়েছে। বুধবার (২১ আগস্ট) ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, চুক্তির মেয়াদ শেষ হওয়ায় গত বছরের ১১ অক্টোবর মধ্যরাত থেকে টাঙ্গাইলে অবস্থিত ডরিন পাওয়ারের বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ করে দেওয়া হয়। পরবর্তীতে বিদ্যুত ক্রয় চুক্তি বাড়াতে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) বা মন্ত্রণালয়ে যোগাযোগ করা হলেও এখন পর্যন্ত কোন সাড়া পাওয়া যায়নি। ফলে কোম্পানিটি টাঙ্গাইল বিদ্যুৎকেন্দ্রের ২৪৪ দশমিক ৫৪ শতক জমিটি বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে। এ ব্যাপারে ইতোমধ্যে অনুমোদন দিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ।

এদিকে জমি বিক্রির পাশাপাশি টাঙ্গাইল ২২ মেগাওয়াট পাওয়ার প্ল্যান্টের ইঞ্জিন, আনুষাঙ্গিক সরঞ্জাম, সাবস্টেশন সরঞ্জাম, বিল্ডিং এবং স্টিল স্ট্রাকচার বিক্রি করারও অনুমোদন দিয়েছে ডরিন পাওয়ারের পরিচালনা পর্ষদ। এ ব্যাপারে ডরিন পাওয়ারের সাথে রূপসী বাংলা গ্রুপের মধ্যে একটি ‘ভেন্ডরস চুক্তি’ সম্পাদিত হয়েছে।

জানা যায়, চুক্তি মোতাবেক বিদ্যুৎকেন্দ্রটির সরঞ্জামগুলো ১০ কোটি ৫ লাখ টাকায় বিক্রি করবে ডরিন পাওয়ার। এছাড়া বিদ্যুৎকেন্দ্রের জমিটিও প্রতিযোগিতামূলক বাজার মূল্যে বিক্রি করা হবে।

শেয়ারবাজারে ২০১৬ সালে তালিকাভুক্ত ডরিন পাওয়ারের দেশজুড়ে তিনটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র রয়েছে। টাঙ্গাইল ছাড়াও বাকি দুটি ফেনী ও নরসিংদীতে অবস্থিত।

২০০৮ সালের নভেম্বরে বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে ডরিন পাওয়ার জেনারেশন্স অ্যান্ড সিস্টেমস লিমিটেডের যাত্রা শুরু হয়। ২০১০ সালে ৫৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন নর্দান ও সাউদার্ন বিদ্যুৎকেন্দ্র দুটির বাণিজ্যিক উৎপাদন শুরু হয়।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার