ক্যাটাগরি: আন্তর্জাতিক

মারা গেছেন বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি মারিয়া

১১৭ বছর বয়সে মারা গেলেন বিশ্বের সবচেয়ে বয়সী মারিয়া ব্রায়ানাস মোরেরা। তিনি দেখেছেন দুটি বিশ্বযুদ্ধ। মারিয়া ১৯০৭ সালের ৪ মার্চ যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে জন্মগ্রহণ করেছিলেন।

মঙ্গলবার এক্সে তার পরিবার লিখেছে- মারিয়া ব্রানয়াস আমাদেরকে ছেড়ে চলে গেছেন। তার ইচ্ছা অনুযায়ী তিনি শান্তিপূর্ণভাবে, বেদনাহীন ঘুমের মধ্যে মারা গেছেন। তার উপদেশ, তার মহানুভবতা চিরদিন আমরা স্মরণ রাখব।

মারিয়ার পক্ষে চালানো এক্সে মঙ্গলবার এক পোস্টে সতর্ক করেছিলেন যে, কিছুটা দুর্বল লাগছে তার। বলেছিলেন, সময় ঘনিয়ে এসেছে। আমার জন্য কেঁদো না। আমি কান্নাকে পছন্দ করি না। সর্বোপরি আমার জন্য বেদনাবোধ করো না। যেখানেই যাই, সুখে থাকবো।

যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে জন্মগ্রহণ করেন মারিয়া। তবে আট বছর বয়সে তিনি পরিবারের সঙ্গে স্পেনে চলে আসেন এবং ক্যাটালোনিয়ায় বসবাস শুরু করেন। মৃত্যর আগ পর্যন্ত তিনি রেসিডেন্সিয়া সান্তা মারিয়া দেল তুরা নার্সিংহোমে বসবাস করেছেন। এখানে প্রায় ২৩ বছর ধরে ছিলেন তিনি।

ছোটবেলা থেকেই তার শ্রবণশক্তি কম ছিল। যখন তার বয়স আট বছর সেসময় তারা আমেরিকা থেকে স্পেনে আসছিলেন। জাহাজে তার ভাইদের সঙ্গে খেলতে গিয়ে পড়ে যান এবং তখন থেকেই তিনি এক কানে স্থায়ীভাবে শুনতে পান না। তবে চলাফেরার সমস্যা ছাড়া মারিয়ার কোনো শারীরিক বা মানসিক স্বাস্থ্য সমস্যা ছিল না।

২০২৩ সালের জানুয়ারিতে বিশ্বের সবচেয়ে প্রবীণ ব্যক্তি হিসেবে আনুষ্ঠানিকভাবে মারিয়া ব্রায়ানাসকে স্বীকৃতি দেয় গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস।

শেয়ার করুন:-
শেয়ার