ক্যাটাগরি: আন্তর্জাতিক

চীনে বাংলাদেশি প্রতিনিধিদের অংশগ্রহণে সংলাপ অনুষ্ঠিত

“তারুণ্যের শক্তিতে অবদান রাখুন এবং একসাথে একটি উন্নত বিশ্ব গড়ে তুলুন”- এই থিম নিয়ে “২০২৪ ইন্টারন্যাশনাল ফ্রেন্ডশিপ সিটি ইয়ুথ লিডারস ডায়ালগ উইথ চিয়াংশি” প্রোগ্রামটি সফলভাবে অনুষ্ঠিত হয়েছে। সংলাপে স্থানীয় সরকারের আমন্ত্রণে অংশগ্রহণ করেছে বাংলাদেশের প্রতিনিধি দল।

সোমবার চীনের চিয়াংশি প্রদেশের রাজধানী নানছাং শহরে দিনব্যাপী এ সংলাপটি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন চিয়াংশি প্রভিন্সিয়াল ফরেন অ্যাফেয়ার্স অফিসের মহাপরিচালক ফান ইয়ং।

দ্য চাইনিজ পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিসের সহযোগিতায় সংলাপটি চিয়াংশি পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিস, চিয়াংশি যুব ফেডারেশন এবং চিয়াংশি চায়না ভোকেশনাল এডুকেশন সোসাইটি যৌথভাবে আয়োজন করে।

অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন চাইনিজ পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিসের ভাইস প্রেসিডেন্ট শেন শিন, চিয়াংশি প্রাদেশিক সরকারের ভাইস গভর্নর শি কে এবং ইরান-চীন ফ্রেন্ডশিপ অ্যাসোসিয়েশনের প্রথম ভাইস চেয়ারম্যান মেহদি নাদিসহ অন্যান্য অতিথিবৃন্দ।

ফোরাম চলাকালীন একযোগে তিনটি সাব-ফোরাম অনুষ্ঠিত হয়, যেখানে যুব প্রতিনিধিরা মতবিনিময় করেন। তারা তাদের অভিজ্ঞতার গল্প এবং তরুণদের বৃত্তিমূলক শিক্ষার মাধ্যমে তাদের জীবনের মূল্যবোধ উপলব্ধি এবং সাংস্কৃতিক ঐতিহ্যকে আরও গৌরব তৈরি করতে সহায়তা করার উন্নয়ন পরিকল্পনা শেয়ার করেছেন। এছাড়া, সাংস্কৃতিক আদান-প্রদানের সুযোগ খুঁজে বের করা এবং আন্তর্জাতিক প্রকল্প বাস্তবায়নের বিষয়েও তারা ধারণা ও মতামত তুলে ধরেন।

সাংলাপের পর বিদেশী তরুণ প্রতিনিধিরা বাস্তব অভিজ্ঞতা অর্জনের জন্য চিয়াংশি প্রদেশের অর্থনৈতিক উন্নয়ন, বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত উদ্ভাবন, গ্রামীণ পুনরুজ্জীবন, পরিবেশগত সুরক্ষা এবং অন্যান্য প্রকল্পগুলি পরিদর্শন করতে চিউচিয়াং, চিংতাঝেন, চিয়ান এবং গানঝোতে গিয়েছিলেন।

বাংলাদেশ, ইরান, জাপান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর, নেপাল, রাশিয়া, ফ্রান্স, হাঙ্গেরি, জার্মানি, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো, আর্জেন্টিনা, মাদাগাস্কারসহ ২২টি দেশের ২০০ জনের বেশি যুব প্রতিনিধিরা এই সংলাপে অংশগ্রহণ করেন।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার